আপডেট আগস্ট ৬, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ৫ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২০ মুহাররম, ১৪৪১

শিল্প-সংস্কৃতি নিস্তেজ বিবেক মিউজিক্যাল ফিল্ম নির্মাণ করলেন তরুণ চলচ্চিত্র নির্মাতা জাফর ফিরোজ

নিস্তেজ বিবেক মিউজিক্যাল ফিল্ম নির্মাণ করলেন তরুণ চলচ্চিত্র নির্মাতা জাফর ফিরোজ

নিরাপদনিউজ : মালয়েশিয়া প্রবাসী তরুণ চলচ্চিত্র নির্মাতা জাফর ফিরোজ নির্মাণ করলেন ‘নিস্তেজ বিবেক’ শিরোনামের একটি মিউজিক্যাল ফিল্ম। গল্প সংলাপের মিশ্রণে নির্মিত মিউজিক্যাল ফিল্মটিতে কণ্ঠ দিয়েছেন তরুণ শিল্পী সাম সাদি। গানের কথায় ‘বৃদ্ধাশ্রম’ শব্দটি না থাকলেও পরিচালক পুরো গানে তুলে ধরেছেন এই সময়ের বৃদ্ধাশ্রমের গল্প।

মিউজিক ভিডিওতে দেখা যায়, আধুনিক ছেলে একটি বৃদ্ধাশ্রমের ওয়েবসাইটে ঢুকে মায়ের জন্য একটি রুম বুকিং করে এবং নিজের গাড়িতে করে মাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে। রেখে আসার সময় ছেলে তার মাকে বলে, ‘তোমাকে পালতে গেলে আমার চাকরিটা থাকবে না।’ যেই বাবা-মা কোলে-পিঠে করে সন্তানকে বড় করে, সেই বাব -মা যখন বৃদ্ধ হয় তখন কিছু কিছু সন্তান তাঁদেরকে নিজের সঙ্গে রাখা বোঝা মনে করে। অথচ এই বাবা-মা সন্তানের জন্য অনেক ত্যাগ করে থাকেন যা সন্তানরা কখনোই জানতে পারে না; যেমনটি এই ফিল্মে পরিচালক উপমা হিসেবে তুলে ধরেছেন। যেই ছেলে মাকে বোঝা ভেবে বৃদ্ধাশ্রমে রেখে গেল সেই ছেলের দুটি কিডনির একটি মায়ের-ই দেয়া। বিষয়টি ছেলে জানতে পারে মায়ের অন্তিম মুহূর্তে।

সমাজ আধুনিক হয়েছে। হোটেল, ফ্লাট বুকিংয়ের মতো বৃদ্ধাশ্রমেরও এখন অফারের মৌসুম চলছে। আমাদের বিবেক আজ নিস্তেজ হয়ে যাচ্ছে সময়ের আবর্তনে।

নির্মাতা জাফর ফিরোজ মনে করেন, এই মিউজিক্যাল ফিল্মটির মাধ্যমে সমাজের অতি পরিচিত অনাকাঙ্ক্ষিত একটি সত্যকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যদি এটি দেখে নিষ্ঠুর সন্তানদের কারো মনে বাবা-মায়ের প্রতি ভালোবাসা জাগ্রত হয় সেখানেই নির্মাণের সার্থকতা।

শিল্পী সাম সাদির অসাধারণ কণ্ঠে গানটির গীতিকার ইকবাল হোসাইন, সুরকার মাহফুজ মামুন এবং সঙ্গীত পরিচালক ছিলেন পারভেজ জুয়েল। অভিনয়ে ছিলেন শেখ জহির, রুনা রুবিনা এবং নিধি। গানটি সাম সাদির ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)