ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২১ মিনিট ৫ সেকেন্ড

ঢাকা বুধবার, ৯ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২৩ সফর, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ নেপালে রাতে ফের ভূমিকম্প! রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ১

নেপালে রাতে ফের ভূমিকম্প! রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ১

রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১

রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১

২৭ এপ্রিল ২০১৫, নিরাপদ নিউজ : নেপালে আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১। রোববার রাত ১০টায় এ ভূমিকম্প অনুভূত হয় বলে এনডিটিভি জানিয়েছে।

রোববার দুপুরেও নেপাল, ভারত এবং বাংলাদেশে ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তীব্বত সংলগ্ন নেপালের সীমান্তবর্তী কোদারি এলাকার ১৭ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।ইউএসজিএস জানায়, উৎপত্তিস্থলে রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৭।

রোববারের ভূমিকম্পের পর কাঠমান্ডুর ত্রিভূবন বিমানবন্দর এক ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়। ফলে আকাশ থেকেই ফিরে যেতে বাধ্য হয় নেপালে আসা কয়েকটি ফ্লাইট। তবে ভূমিকম্পের এক ঘণ্টা পর আবারও রানওয়ে খুলে দেওয়া হলে ফ্লাইট উঠানামা শুরু হয়।

এর আগে শনিবার স্থানীয় সময় ১১টা ৪১ মিনিটে নেপালে ৭ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্প অনুভূত হয়, যার উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমান্ডু থেকে ৮১ কিলোমিটার উত্তর-পশ্চিমে। শক্তিশালী ওই ভূমিকম্পের প্রভাবে নেপালের পার্শ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশেও ভূকম্পন অনুভূত হয়। নেপালের ভূমিকম্পে এ পর্যন্ত প্রায় আড়াই হাজার মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)