ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ১৭, ২০১৯

ঢাকা শুক্রবার, ৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর সাথে (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এর মতবিনিময়

নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর সাথে (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এর মতবিনিময়

নিরাপদ নিউজ: নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এর সাথে তার কার্যালয়ে ১৭ অক্টোবর দুপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে নিরাপদ নৌ-পথ নিশ্চিত করতে ও নদী দুষণ রোধে নিসচার প্রতিনিধি দলের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আলাপকালে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে ধন্যবাদ জানান। তিনি বলেন দীর্ঘদিন ধরে আপনি সড়ককে নিরাপদ করার এই আন্দোলন করে যাচ্ছেন সড়ক পথ নিরাপদ করার লক্ষে আপনার ভুমিকা সত্যিকার অর্থে প্রশংসনীয় সেই সাথে সগকের পাশাপাশি আপনি নৌ-পথ নিরাপদ করার বিষয়েও যে ভাবনা ভাবছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাই। এবং আপনার সকল কাজে আমি ব্যক্তিগত ভাবে ও নৌ-পরিবহন মন্ত্রনালয় থেকে সর্বাত্মক সহযোগিতা করে যাব বলে আশ্বাস প্রদান করেন। আলোচনা সভায় উভয় পক্ষ থেকে সড়ক ও নৌপথ নিরাপদ করা এবং জনবান্ধব গণপরিবহন নিশ্চিত করার বিষয়ে নানান আলোচনা হয়।

এসময় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীকে ইলিয়াস কাঞ্চন বলেন,আমার সংগঠনটির নাম ‘নিরাপদ সড়ক চাই’ আর এই সংগঠনটির কাজ শুধু মাত্র পরিবহনের সড়ক নিয়ে নয় নৌ পথ, আকাশ পথ,রেল পথ এক কথায় যত পথ রয়েছে সকল পথকে নিরাপদ করার লক্ষ্যেই আমার এই সংগঠনের কাজ করা হয়। ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের দেশে নৌপথ যাতায়াত ও পণ্য পরিবহনের একটি সহজলভ্য এবং সুবিধাজনক মাধ্যম, কিন্তু অতিরিক্ত যাত্রী এবং পণ্য পরিবহনের কারণে নদী পথে যাতায়াত ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। আবার যাত্রীদের মধ্যেও যথেষ্ট সতর্কতার অভাব রয়েছে। বৈরী আবহাওয়া, ত্রুটিপূর্ণ নৌযান, অদক্ষ চালক/চালকের দায়িত্বে অবহেলা ও লঞ্চগুলোর পারস্পরিক সংঘর্ষের কারণে নৌদুর্ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। এতে ওভারলোডিং দুর্ঘটনায় যোগ করছে নতুন মাত্রা। সড়ক,রেল পথ এর পাশাপাশি আমরা চাই নৌ পথটাও সকলের কাছে নিরাপদ হয়ে উঠুক। ইলিয়াস কাঞ্চন এসময় প্রতিমন্ত্রীর কাছে দাবি জানান দিন দিন দেশ থেকে নদীগুলোর নাব্যতা হারিয়ে যাওয়ার কারণে নৌ পথ সরু হয়ে যাচ্ছে। এই নদী গুলোকে ঠিক মতো ড্রেজিং করে চলার পথ প্রশস্ত করা এবং এ নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে ব্যবস্থা গ্রহন করা অতন্ত জরুরী।

ইলিয়াস কাঞ্চনের কথা এবং নৌ পথ নিয়ে ভাবনা চিন্তায় প্রতিমন্ত্রী সন্তোস প্রকাশ করে বলেন, আপনার মতামতে আমি একমত। আমি নিজেও চাই এই নৌপথকে চলাচলের জন্য আরো নিরপদ করে তুলতে এবং নৌ পথে দুর্ঘটনার হার কমিয়ে আনতে। তিনি নিসচাকে আহবান জানান নিসচার পক্ষ থেকে যেন যাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহন করেন। সচেতন মুলক ক্যাম্পেইন,নাটিকা,লিফলেট,এসব নিয়ে নিসচা যেন নৌ পথে যাত্রা করা যাত্রীদের সচেতন করার কাজ করে যায় তাহলে অনেকাংশে নৌ পথের দুর্ঘটনারোধ করা যাবে বলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী মনে করেন। প্রতিনিধি দলে ছিলেন, নিসচার যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, যুগ্ম মহাসচিব লায়ন মোঃ গনি মিয়া বাবুল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, দপ্তর সম্পাদক ফিরোজ আলম মিলন ও প্রচার সম্পাদক ওবায়দুর রহমান।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)