ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ৩০, ২০১৪

ঢাকা বৃহস্পতিবার, ৩ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

কৃষি পঞ্চগড়ে বেগুনচাষে লাভবান কৃষক

পঞ্চগড়ে বেগুনচাষে লাভবান কৃষক

bringal

পঞ্চগড়, নভেম্বর ৩০ ২০১৪, নিরাপদনিউজ : চলতি মৌসুমে বেগুন চাষ করে ভাল ফলন পেয়েছেন পঞ্চগড় জেলার কৃষকরা। দামও পাচ্ছেন ভাল। ফলে তাদের মধ্যে বইছে খুশির আমেজ।

জেলার দেবীগঞ্জ উপজেলার সুবাসপাড়া গ্রামের তরিকুল ইসলাম জানান, তিনি এক বিঘা জমিতে বেগুন চাষ করেছিলেন। ইতোমধ্যে ওই জমি থেকে ২০ হাজার টাকার বেগুন বিক্রি করেছেন। মৌসুমের বাকি সময়ে আরো বেশি টাকার বেগুন বিক্রি হবে বলে তিনি আশা করছেন। এই উপজেলার অনেক কৃষকই বেগুন চাষে লাভবান হয়েছেন বলেও তিনি জানান।

একই উপজেলার টেপরিগঞ্জ গ্রামের আরেক বেগুন চাষী মকবুল হোসেন জানান, তিনি ৩০ শতাংশ জমিতে বেগুন চাষ করেছেন। কিন্তু জমিতে কোন রাসায়নিক সার বা কীটনাশক ব্যবহার করেননি। তিনি সবজি ক্ষেতে কীটনাশকের পরিবর্তে ‘আলোর ফাঁদ’ পদ্ধতিতে পোকা-মাকড় দূর করেছেন। এভাবে উৎপাদিত সবজি স্বাস্থ্যসম্মত, সুস্বাদু এবং বেশি পুষ্টিকর বলে বাজারে চাহিদাও বেশি বলে জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, পঞ্চগড়ের বিভিন্ন উপজেলার চাষীরা এখন পরিবেশবান্ধব চাষাবাদে আগ্রহী হয়ে উঠেছেন। তারা ক্ষতিকারক কীটনাশকের বদলে ‘আলোর ফাঁদ’ পদ্ধতি অবলম্বন করছেন। আর সার প্রয়োগেও তারা সচেতন রয়েছেন। ফলে বেগুনসহ অন্যান্য সবজির গাছে স্বাস্থ্যসম্মত সবজি উৎপাদন হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় বেগুন চাষ বৃদ্ধি পেয়েছে। বেগুন চাষ লাভজনক হওয়ায় কৃষকরা ঝুঁকছেন বেগুন চাষে। এতে তারা আর্থিকভাবে লাভবান ও স্বাবলম্বী হচ্ছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)