ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৫২ মিনিট ৫২ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৩ রবিউস-সানি, ১৪৪১

ভ্রমন পর্যটকের দৃষ্টি এখন থাইল্যান্ডের ফুকেট সৈকতে

পর্যটকের দৃষ্টি এখন থাইল্যান্ডের ফুকেট সৈকতে

নাসিম রুমি, ১৮ আগষ্ট ২০১৯, নিরাপদ নিউজ : ব্যাংকক থেকে প্রায় ৮৬০ কিলো দূরে থাইল্যান্ডের দক্ষিণ-পশ্চিম উপকুল দেশের বৃহত্তম দ্বীপ ফুকেট। পর্যটকের দৃষ্টি এখন থাইল্যান্ডের ফুকেট সৈকতে। পাতায়ার মতো ফুকেটেরও খ্যাতি এর অসামান্য সমুদ্র সৈকতের জন্য। কারন, কাটা কমলা পাতঙ্গ ইত্যাদি নামের পৃথিবী বিখ্যাত সমুদ্রসৈকতগুলি সবই ফুকেট দ্বীপে। পাতঙ্গ সমুদ্রসৈকতটি সবচেয়ে জনবহুল। হোটেল রেস্তোরাঁ ডিপার্টমেন্টাল স্টোর ট্র্যাভেল এজেন্টের অফিস পোশাক- আশাক আর হস্তশিল্পের দোকান ম্যাসাজ পার্লার ইত্যাদিতে। সারাক্ষন জমজমাট বিচ রোড।

ফিফি বিচ

নির্জনতা পছন্দ করলে অন্যান্য সমুদ্র সৈকতগুলির কাছাকাছি থাকা ভালো। ব্যাংকক থেকে ট্রেনে বাস বা বিমান ফুকেট পোঁছনো যায়। বাসে গেলে ১২ঘন্টা আর ট্রেনে গেলে ১৪ঘন্টা।
ফুকেটে প্রথমদিন সমুদ্র সৈকতের সৌন্দর্য উপভোগ করে কাটিয়ে দেওয়া ভালো। দ্বিতীয়দিন একটা সারাদিনের প্যাকেজ ট্যুর মোটর চালিত লংটেল বোট যাওয়া যায় ফা নং বে। আন্দামান সাগরের এই জায়গাই সমুদ্র। থেকে মাথা তুলেছে অনেক চুনাপাথরের পাহাড়। যেমন বৈচিত্রময় সেসব পাহাড়ের গড়ন তেমনই। হলিউডের সিনোমার শুটিং-এর দৌলতে একটি দ্বীপের নাম হয়ে গিয়েছে জেমস বন্ড আইল্যান্ড। সেই দ্বীপ সফরও এই প্যাকেজ ট্যুারের অন্তর্গত।

জমজমাট করণ সমুদ্রসৈকত এ সাংবাদিক, লেখকও পর্যটক নাসিম রুমি

লাঞ্চ সহ একদিনের এই ট্যুারের খরচ মোটামুটি দুই হাজার বাট। তৃতীয়দিন যেতে হবে ফিফি ডন আর ফিফি লে এই দুটি দ্বীপ নিয়ে ফিফি আইল্যান্ডে। আন্দামান সাগরের মধ্যে ফিফি ডন আর ফিফি লে এই দুটি দ্বীপ নিয়ে ফিফি আইল্যান্ড সবুজ রঙের সমুদ্রর মাঝে পাহাড় জঙ্গল ভরা ছোট ছোট নির্জন দ্বীপ তার বেলাভুমি। আর মাথার ওপার ঝকঝকে নীল আকাশ পর্যটকদের মন্ত্রমুগ্ধ করে তোলে। ফিফি ডনে আছে হোটেল রিসর্ট বাজার রেস্তোরাঁ জনবতি সব ফিফি লে কিন্তু জনবসতিবিহীন আরও খাড়া কিছু উঁচু-নিচু পাহাড়ের সমষ্টি।

পাতঙ্গ বিচ

তার আনাচেকানাচে লুকিয়ে আছে কয়েকটা ছোট-বড় অপূর্ব সমুদ্র সৈকত কিছু গা ছমছমে গুহা ইত্যাদি করার সুবিধা । যদিও একদিনের প্যাকেজ ট্যুর ঘুরে নেওয়া যায় তবু ফিফি আইল্যান্ডের প্রকৃতিকে বুঝতে হলে অন্তত এক-দু রাত ফিফি ডন-এ কাটাতে হবে সেভাবেই ট্যুর অপারেটরদের সঙ্গে কথা বলে নেওয়া উচিত বুফে লাঞ্চ সহ একদিনের প্যাকেজ ট্যুরের খরচ প্রায় বাইশ শত বাট ফিফি ডনে থাকার জন্য নানা বাজেটের হোটেল আছে। বাজেট হোটেল ফিফি কাসিতার শীতাতপনিয়ন্ত্রিত দ্বিশয্যাঘরের ভাড়া আঠারশো বাটের মতো।
কোথায় থাকবেন
সাফারি বিচ হোটেল দ্বিশয্যাঘরের ভাড়া ২৮,০০ বাত থেকে শুরু, ওয়েবসাট পাটং প্রিমিয়ার হোটেল দ্বিশয্যাঘরের ভাড়া ১৪,০০ বাত থেকে শুরু।

 

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)