ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ১২, ২০১৫

ঢাকা বৃহস্পতিবার, ৩ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৮ সফর, ১৪৪১

জাতীয়, শিল্পনগরী সংবাদ পলিথিন বন্ধে খুলনায় ১ জুন থেকে টাস্কফোর্সের অভিযান

পলিথিন বন্ধে খুলনায় ১ জুন থেকে টাস্কফোর্সের অভিযান

পলিথিন বন্ধে খুলনায় ১ জুন থেকে টাস্কফোর্সের অভিযান

পলিথিন বন্ধে খুলনায় ১ জুন থেকে টাস্কফোর্সের অভিযান

খুলনা, ১২ মে ২০১৫, নিরাপদনিউজ : খুলনায় পরিবেশ বিধ্বংসী পলিথিন ব্যাগের বিপণন ও ব্যবহার ব্যাপক হারে বেড়েছে। নিষিদ্ধ এ পলিথিন উৎপাদন, প্রক্রিয়াকরণ, বাজারজাতকরণ ও ব্যবহার বন্ধে আগামী ১ জুন থেকে অভিযান শুরু করবে টাস্কফোর্স।
খুলনা বিভাগীয় পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, পরিবেশের ভারসাম্য রক্ষায় পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার উৎসাহিত করা, পলিথিনের ব্যবহার নিরুৎসাহিত করা, চাতাল মালিকদের বাধ্যতামূলক পাটের ব্যাগ ব্যবহারে আইনের প্রয়োগ নিশ্চিত করা এবং এর ব্যাপক প্রচারে সরকার খুলনাসহ সারাদেশে অভিযান শুরুর লক্ষ্যে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেয়।
সে লক্ষ্যে গত ৭ মে খুলনা বিভাগীয় পরিবেশ অধিদফতরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেনকে আহ্বায়ক ও সহকারী পরিচালককে (প্রশাসন) সদস্য সচিব করে নয় সদস্য বিশিষ্ট টাস্কফোর্স গঠন করা হয়।
টাস্কফোর্সের অন্য সদস্যরা হলেন- খুলনা জেলা প্রশাসন ও বাংলাদেশ পুলিশের একজন করে প্রতিনিধি, পরিবেশ অধিদফতর ও খুলনা সিটি করপোরেশনের একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদফতরের সংশ্লিষ্ট জেলার অফিস প্রধান, সরকারি বিএল কলেজ-খুলনার সহযোগী অধ্যাপক ড. বিশ্বাস শাহীন আহমেদ ও বাংলাদেশ সংবাদ সংস্থার খুলনা ব্যুরো প্রধান এস এম জাহিদ হোসেন।
পরিবেশের ভারসাম্য সুরক্ষা, জমিতে অপচনশীল ও পানিতে অদ্রবণীয় ক্ষতিকর এ পণ্যের ব্যবহার বন্ধ এবং দেশের সোনালী অর্থকরী ফসল পাটের উৎপাদন বৃদ্ধি ও পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে সরকার পলিথিনের উৎপাদন, প্রক্রিয়াকরণ, বাজারজাতকরণ ও ব্যবহার বন্ধে আইন প্রণয়ণ করে।
কিন্তু আইনের তোয়াক্কা না করে একশ্রেণির অসাধু পলিথিন উৎপাদনকারী ও ব্যবসায়ী খুলনাসহ সারাদেশে দীর্ঘদিন ধরে পলিথিনের রমরমা ব্যবসা করে আসছে। আর পলিথিনের ব্যবহার শেষে তা যেখানে-সেখানে ফেলায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। এ ব্যাপারে আইনের প্রয়োগ না হওয়ায় চক্রটি বেসামাল হয়ে উঠেছে।
খুলনা বিভাগীয় পরিবেশ অধিদফতরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন বলেন, দেশব্যাপী পলিথিন ব্যবহার বিরোধী অভিযান জোরদার করার লক্ষ্যে সরকার সম্প্রতি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে খুলনায় পলিথিন ব্যবহার বিরোধী টাস্কফোর্স গঠন করা হয়েছে। আগামী ১ জুন থেকে খুলনায় পলিথিন বন্ধে সাঁড়াশি অভিযানে নামবে টাস্কফোর্স।
অভিযান চলাকালে ব্যবসায়ী ও তাদের সংগঠনসহ সব মহলের সহযোগিতা কামনা করে তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও পাট শিল্প রক্ষায় কাজ করে যাবে এই ফোর্স।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)