ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ২৯, ২০১৯

ঢাকা শনিবার, ৮ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১

খুলনা ফরিদপুরে জেলা চর অ্যালায়েন্সের কমিটি গঠন

ফরিদপুরে জেলা চর অ্যালায়েন্সের কমিটি গঠন

নিরাপদনিউজ:  বহু নদ-নদী বেষ্টিত বাংলাদেশের একটি বড় অংশ চরভূমি হিসেবে পরিচিত। মূলভূমির সাথে যুক্ত চর, দ্বীপচর, উপকূলীয় চর, অস্থায়ী চর- সব মিলিয়ে এসব চরে প্রায় ১ কোটি মানুষ বসবাস করে যা বাংলাদেশের মোট ভূমির প্রায় ১০ শতাংশ চরভূমি। দেশের প্রায় ৩২টি জেলার ১০০ উপজেলার অংশবিশেষ জুড়ে বিস্তৃত এই চরাঞ্চল। তীব্র নদী ভাঙ্গন, বন্যা, খরাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে চরের মানুষকে বেঁচে থাকতে হয়। প্রতিবছর গড়ে ৫০ হাজার মানুষ শুধুমাত্র নদী ভাঙনের শিকার হয়ে গৃহহীন হয়ে পড়ে। জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে দেশের বিস্তীর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন চরাঞ্চল এখনও সবচেয়ে অবহেলিত এক জনপদ হিসেবে চিহ্নিত। এ কারণেই চরাঞ্চলের দরিদ্ররা যেমন উন্নয়ন বঞ্চিত তেমনি উন্নয়নের মূলধারাতেও তারা সংযুক্ত হতে পারেনি। স্বভাবতই খাদ্য নিরাপত্তা, কৃষি উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, ক্ষমতায়ন সবদিক দিয়েই দুর্গম চরের মানুষেরা এক নাজুক অবস্থায় পতিত। এ ছাড়া প্রতি বছরে চরের মানুষের উন্নয়নে বাজেটে যে অর্থ বরাদ্দ রাখা হয় সে অর্থ খরচ হয়না। অনেকদিন ধরে তাই চরাঞ্চলবাসীর উন্নয়নে একটি প্রাতিষ্ঠানিক কাঠামোর (চর ফাউন্ডেশন/ চর বোর্ড) দাবি জোরালো হয়ে উঠেছে। চরে বসবাসরত প্রায় এই এক কোটি মানুষের সার্বিক জীবনমানের উন্নয়ন ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয়।

এমন প্রেক্ষাপটে সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর উদ্যোগে সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন-এর অর্থায়নে বাস্তবায়নাধীন ‘আলোকিত চর’ প্রকল্পের আওতায় গত ২৮ অক্টোবর ফরিদপুরে এফডিএ কার্যালয়ে ফরিদুপর জেলা চর অ্যালায়েন্স কমিটি গঠনের লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফরিদপুর ডেভেলপমেন্ট এজেন্সীর (এফডিএ) নির্বাহী পরিচালক মো. আজহারুল ইসলাম। সভায় বক্তব্য প্রদান করেন ন্যাশনাল চর অ্যালায়েন্স (এনসিএ)-এর সদস্য সচিব জাহিদ রহমান। এ ছাড়াও বক্তব্য প্রদান করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, রাসিন এর নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা, এসডিসির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হক, একেকের পরিচালক এম এ জলিল, পদ্মারচর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুর রাজ্জাক, উত্তর ডিক্রির চর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গুলজার হোসেন, বিএফএফ-এর নির্বাহী পরিচালক আনম ফজলুল হাদি সাব্বিরসহ অন্যান্যরা।

সভায় মো. আজহারুল ইসলামকে আহবায়ক এবং বিএফএফ-এর নির্বাহী পরিচালক আনম ফজলুল হাদি সাব্বিরকে সদস্য সচিব করে ফরিদপুরে জেলা চর অ্যালায়েন্সের কমিটি গঠন করা হয়। সভায় বলা হয় ফরিদপুরে জেলা চর অ্যালায়েন্সের কমিটি চরের মানুষের উন্নয়নে এবং বিভিন্ন সেবা আরও বৃদ্ধিতে স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি-লবিং কার্যক্রম অব্যাহত রাখবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)