আপডেট জুলাই ১০, ২০১৯

ঢাকা রবিবার, ৬ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২১ সফর, ১৪৪১

ক্রিকেট, লিড নিউজ ফাইনালে নিউজিল্যান্ড: বিদায় ভারত

ফাইনালে নিউজিল্যান্ড: বিদায় ভারত

নিরাপদ নিউজ:  বৃষ্টিবিঘ্নিত সেমিফাইনালে স্বল্প রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, মিচেল স্যান্টনারদের দাপটে চোখে সর্ষের ফুল দেখেন ভারতীয় ব্যাটসম্যানরা। একের পর এক উইকেট হারিয়ে শেষ চারের লড়াইয়ে কোণঠাসা হয়ে পড়ে ভারতীয় শিবির। আর সেই কোণঠাসা থেকে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারেনি তারা । বিশ্বের সেরা ব্যাটিং নিয়ে বিশ্বকাপে ব্যর্থ। আর এর ফলে ক্রিকেটের কথিত ‘তিন মোড়ল’ এর এক মোড়ল বিদায় নিল ক্রিকেট বিশ্বকাপ থেকে। ভারতের বিরুদ্ধে ১৮ রানের জয় পেয়েছে নিউজিল্যান্ড। প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ম্যাট হেনরি।

নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে ম্যাট হেনরির বলে টম ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। তিনি ৭ বল খেলে ১ রান করেন। লোকেশ রাহুল ১ রান করে ম্যাট হেনরির বলে টম ল্যাথামের হাতে ক্যাচ দেন। ট্রেন্ট বোল্টের বলে ১ রান করে এলবিডব্লিওর শিকার হন বিরাট কোহলি। ধীরগতিতে খেলতে থাকা দিনেশ কার্তিকও সাজঘরে ফিরেন ব্যক্তিগত ৬ রানের মাথায়। ম্যাট হেনরির বলে জেমস নিশামের হাতে ক্যাচ দেন তিনি। মিচেল স্যান্টনারের বলে কলিন ডি গ্র্যান্ডহোমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথে হাঁটেন রিশাভ পান্ত। আউট হওয়ার আগে তিনি ৫৬ বলে ৩২ রান করেন। ঠিকতে পারেননি হার্ডিক পান্ডিয়াও। সাজঘরে যাওয়ার আগে তিনি করেন ৩২ রান। তিনি স্যান্টনারের বলে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন।

ছয় উইকেট হারানো পর লড়তে থাকেন ধোনি এবং জাদেজা। কিন্তু ব্যক্তিগত ৫০ রানের মাথায় রান আউট হন তিনি ট্রেন্টের বলে ৭৭ রান করে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন জাদেজা। ব্যাট করতে নেমে কোনো রান না করেই সাজঘরে ফেরেন ভুবনেশ্বর। ৫ রান করে ইয়ুজবেন্দ্র চাহালও সাজঘরে ফেরেন। তবে অপরাজিত থাকেন বুমরাহ।

এদিকে বল হাতে ম্যাট হেনরির নেন ৩ উইকেট, স্যান্টনার নেন ২ উইকেট, ট্রেন্ট বোল্ট নেন ২ উইকেট এবং নিশাম ও লকি ফার্গুসন নেন একটি করে উইকেট।

এর আগে গতকাল ওল্ড ট্র্যাফোর্ডে ভারতের বিরুদ্ধে বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালের প্রথম দিনে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান তুলেছিল নিউজিল্যান্ড। বুধবার রিজার্ড ডে’তে বাকি ৩.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে আরও ২৮ রান যোগ করে কিউইরা। অর্থাৎ টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান তোলে নিউজিল্যান্ড। সেমিফাইনাল জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করতে ২৪০ রানের লক্ষ্য পায় ভারত। কিন্তু সবকটি উইকেট হারিয়ে ২২১ রান তুলতে সক্ষম হয় ভারত। এর ফলে ১৮ রানে হেরে বিদায় নিতে হয় ভারতকে।

ভুবনেশ্বর কুমার গত দিনের অসমাপ্ত ওভারের বাকি পাঁচটি বলে ৬ রান খরচ করেন। পরের ওভারে বল করতে এসে বুমরাহ দেন ৮ রান। তবে শেষ বলে রবীন্দ্র জাদেজার দুরন্ত থ্রো’য়ে রানআউট হন রস টেলর। ফিরে যাওয়ার আগে ৯০ বলে ৭৪ রান করেন টেলর। ৪৯তম ওভারে ৭ রানের বিনিময়ে টম লাথাম (১১ বলে ১০) ও ম্যাচ হেনরির (২ বলে ১) উইকেট তুলে নেন ভুবনেশ্বর। শেষ ওভারে বুমরাহ মাত্র ৭ রান উপহার দেন নিউজিল্যান্ডকে। মিচেল স্যান্টনার ৬ বলে ৯ ও ট্রেন্ট বোল্ট ৩ বলে ৩ রান করে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোর
টস :
 নিউজিল্যান্ড এবং ব্যাট করার সিদ্ধান্ত
নিউজিল্যান্ড : ২৩৯/৮, ৫০ ওভার (রস টেলর : ৭৪, উইলিয়ামসন ৬৭, হেনরি নিকোলস ২৮, কলিন ডি গ্র্যান্ডহোম ১৬, জিমি নিশাম ১২, সান্তনার ৯*; ভুবনেশ্বর কুমার ৩/৪৩, বুমরাহ ১/৩৯, জাদেজা ১/৩৪, পান্ডিয়া ১/৫৫)

ভারত : ২২১/১০, ৪৯.৩ ওভার (জাদেজা ৭৭, ধোনি ৫০, পান্ডিয়া ৩২, রিশাভ পান্ত ৩২, কার্তিক ৬; ম্যাট হেনরি ৩/৩৭, মিচেল সান্তনার ২/৩৪, ট্রেন্ট বোল্ট ২/৪২, ফার্গুসন ১/৪৩)।

ফল : ভারতকে ১৮ রানে হারিয়ে দিলো নিউজিল্যান্ড।
ম্যাচ সেরা : ম্যাট হেনরি।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)