ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারি ২, ২০১৯

ঢাকা মঙ্গলবার, ৬ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১২ রজব, ১৪৪০

রংপুর ফুলবাড়ীতে আনোয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কৃষিযন্ত্র পরিদর্শনে শিক্ষক-শিক্ষার্থীরা

ফুলবাড়ীতে আনোয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কৃষিযন্ত্র পরিদর্শনে শিক্ষক-শিক্ষার্থীরা

মেহেদী হাসান উজ্জল,নিরাপদনিউজ: দিনাজপুরের ফুলবাড়ীতে ডা: আনোয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কৃষিযন্ত্র পরিদর্শন করেছেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। গত ১ ফেব্রয়ারী শুক্রবার ডাক্তার আনোয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কৃষিযন্ত্র পরিদশন করতে, দিনাজপুর হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ, তাদের বাস্তব অভিঙ্গতা সঞ্চালনের জন্য তারা ডাক্তার আনোয়ারের যন্ত্র তৈরীর কারখানা ও কৃষিযন্ত্র গুলো মাঠে কিভাবে কাজ করছে, তা দিনভর ঘুরে ঘুরে দেখেন।

এই সময় হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মোঃ কামাল উদ্দিন । ও সহকারী অধ্যপক আব্দুল মমিন উপস্থিত ছিলেন। পরিদর্শনে কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের বিএসসি (অর্নাস) এর শেষ বর্ষের ৪৫জন শিক্ষার্থীগন অংশগ্রহন করেন।

হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দি বলেন, ডাক্তার আনোয়ার হোসেন একজন পল্লী চিকিৎসক, তার কোন ইঞ্জিনিয়ারিং লেখাপড়া নাই, অথচ তিনি স্থানীয় প্রযুক্তিতে একের পর এক কৃষিযন্ত্র তৈরী করছেন । ডাক্তার আনোয়ারের যন্ত্র তৈরী করার উদ্বাভবনী এ ভাবনা, যাতে বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রহন করতে পারে, এবং আরো নতুন নতুন যন্ত্র আবিস্কার করার উৎসাহ পায় এই লক্ষে শিক্ষার্থীদের নিয়ে তিনি পরিদর্শনে এসেছেন।

বিশ্ব বিদ্যালয়ের এই অধ্যপক আরো বলেন, ডাক্তার আনোয়ার যে কৃষিযন্ত্র গুলো স্থানীয় প্রযুক্তিতে তৈরী করেছেন, এই রকম যন্ত্র আমাদের বিদেশ থেকে আমদানী করতে হয়। বিদেশ থেকে আমদানী করা যন্ত্রের যন্ত্রাং বাজারে অনেক দাম, সেখানে আমদানী করতে বৈদাশীক মুদ্রার উপর চাপ পড়ে, অথচ একই যন্ত্রাংশ ডাক্তার আনোয়ার স্থানীয় ভাবে লেদে তৈরী করেছেন, এই যন্ত্রাংশর দামও কম, এখানে বৈদাশীক মুদ্রাও অপচয় হচ্ছেনা।

উল্লেখ্য ডাক্তার আনোয়ার হোসেন স্থানীয় প্রযুক্তিতে, হারবেস্টার মেশিন, মিনি ট্রাক্টর, আনোয়ার এক্সল পাওয়ার টিলার, ডিজিটাল ধান মাড়াই মেশেনসহ একাধিন কৃষিযন্ত্র তৈরী করেছেন। এর মধ্যে স্থানীয় প্রযুক্তিতে হারবেস্টার মেশিন তৈরী করে গত ২০১৩ সালে তিনি বঙ্গবন্ধু জাতীয় পুরুস্কার অর্জন করেছেন।

বাংলাদেশ সরকার কর্তৃক কৃষি যন্ত্রাংশ উদ্ভাবক হিসেবে জাতীয় পুরুস্কার প্রাপ্ত, ডাক্তার আনোয়ার বলেন, তার তৈরী কৃষিযন্ত্র, এখন কৃষক ব্যবহার করে লাভবান হচ্ছেন, এই কৃষিযন্ত্র গুলো তিনি সারা দেশে সরবরাহ করতে চান, কিন্তু আর্থিক অভাবের কারনে তিনি তার তৈরী এই কৃষিযন্ত্র বানিজ্যিকভাবে বাজারজাত করতে পারছেনা। এই জন্য তিনি সরকারের কৃষি মন্ত্রনালয়ের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)