ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট এপ্রিল ১৫, ২০১৭

ঢাকা সোমবার, ৩ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১

বিজ্ঞান-প্রযুক্তি, লিড নিউজ ফেক আইডি বন্ধ অভিযান শুরু

ফেক আইডি বন্ধ অভিযান শুরু

ফেক আইডি বন্ধ অভিযান শুরু

১৫ এপ্রিল, ২০১৭, নিরাপদনিউজ :  ফেক আইডির কারণে বিভ্রান্ত হচ্ছে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী। এ নিয়ে অভিযোগেরও অন্ত নেই।  প্রতিদিন লাখো অভিযোগ জমা পড়ছে ফেসবুক কর্তৃপক্ষের কাছে। কিছু সুরাহা হচ্ছে, তো কিছু হচ্ছে না। ফেক আইডি ব্যবহার করে জঙ্গি তৎপরতাও বর্তমানে আলোচনায়। এবার তাই ফেক আইডি বন্ধে উদ্যোগ নিয়েছে ফেসবুক। শুক্রবার (১৪ এপ্রিল) থেকে ফেক আইডি বন্ধ করার কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে কিছু ফেক আইডি বন্ধও করেছেন তারা।

ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট সন্দেহজনক মনে হলে সেটি বন্ধ করে দিচ্ছে ফেসবুক। বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং সৌদি আরবে সবেচয়ে বেশি ফেক অ্যাকাউন্ট রয়েছে বলে জানিয়েছে ফেসবুক। ফেক আইডি বন্ধের এই অভিযান আগামী ছয় মাস চলবে।

বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী তাদের ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে সমস্যায় পড়ছেন বলে জানিয়েছেন।

ফেসবুকে যেসব অ্যাকাউন্টকে সন্দেহজনক মনে হচ্ছে, সেসব অ্যাকাউন্টধারীদেরকে প্রমাণ দিতে নোটিফিকেশন পাঠাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। উপযুক্ত প্রমাণ না দিতে পারলে সেসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে।

ফেসবুকের ব্যবহারকারীরা তাদের ফ্রেন্ডলিস্টে গেলে দেখতে পাবেন যে, ফ্রেন্ডলিস্টে আপনার অনেক বন্ধুর ছবি দেখা যাচ্ছে না। এর কারণ ওই বন্ধুর অ্যাকাউন্টটি ফেক হওয়ায় ইতোমধ্যে তা বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর আগেও এমন উদ্যোগ নেওয়া হয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ থেকে। তখন অনেক রিয়েল আইডিও (সঠিক) বন্ধ হয়ে যায়। একটা পর্যায়ে অবশ্য অনেক আইডি স্বমহিমায় ফিরে আসে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)