ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২ মিনিট ১৮ সেকেন্ড

ঢাকা শনিবার, ৪ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

প্রবাসী সংবাদ ফ্রান্সে আন্তর্জাতিক নৌ মেলায় বাংলাদেশের নৌকা

ফ্রান্সে আন্তর্জাতিক নৌ মেলায় বাংলাদেশের নৌকা

france

ঢাকা, ০৯ ডিসেম্বর, নিরাপদনিউজ : নাউটিক ফ্রান্সের উদ্যোগে আন্তর্জাতিক নৌ যান মেলার ৫৪ তম আসর বসেছে প্যারিসের পোর্ট দো ভার্সাইয়ে। ৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ মেলা ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। আধুনিক প্রাশ্চতার যুগে এবার বাংলাদেশের ঐতিহ্যবাহী মাছ ধরার নৌকা স্থান করেছে এ মেলায়। এর পুর্বে বাংলাদেশের পাটের তৈরি প্রতিকী নৌকা ২০১৩ সালে স্থান পেয়েছিলো মেলায়। মেলা উপলক্ষ্যে শীতকালীন নৌকা বাইচ এর আয়োজন করা হয়। এবারের মেলায় ৭৮০ স্টলে অত্যাধুনিক নৌকার ভিড়ে বাংলাদেশের নৌকা ক্রেতা সাধারণের নজর কাড়ে । শত শত দর্শনার্থী আগ্রহ দেখাচ্ছে বাংলাদেশের কাঠের তৈরি এই নৌকার প্রতি।
মেলায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১০৪ টি দেশ অংশ গ্রহন করে। অরল্যান্ডো, ফ্লোরিডার মত বিশ্বমানের নৌকা প্রস্তুতকারক কোম্পানীগুলোও মেলায় অংশ গ্রহন করায় আগ্রহী ক্রেতা ও ক্রীড়াবিদদের পদচারনায় উৎসবমূখর পরিবেশ ছিল মেলা প্রাঙ্গনে। মেলায় আধুনিক প্রযুক্তির সমন্নয়ে বিভিন্ন জাতের নৌ যান এর পাশাপাশি বাংলাদেশের জেলেদের নিয়ে কাজ করা এনজিও হুয়াটএবার এর উদ্যোগে বাংলাদেশ থেকে আগত মাছ ধরার নৌকা দর্শকদের বিশেষ নজড় কাড়ে। হুয়াটএবারের কর্নধার ইভমার জানান, ২০ বছর পুর্বে বাংলাদেশের অসহায় জেলেদের চিকিৎসার লক্ষ্য নিয়ে নৌকা ভর্তি ঔষধ সামগ্রী নিয়ে বাংলাদেশে যান। এবং সেই সময় থেকে খুব কাছে থেকে বাংলাদেশের জেলেদের নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন। ফরাসী এই নাগরিক বিয়ে করেন বাংলাদেশে। এবং বৈবাহিক সূত্রে তিনি বাংলাদেশের নাগরিকত্ব পান বলে জানান। তিনি বলেন, এক সময় মনে হতো অসহায় জেলেদের জন্য কাজ করছি আর এখন মনে হয় নিজ দেশের জন্য কাজ করছি, আমার সোনার বাংলার জন্য কাজ করছি।
বাংলাদেশের এ নৌকাটি এরকম মেলায় অংশগ্রহন করাতে দেশের সুনাম বৃদ্ধি হয়েছে ও বিশ্বমন্ডলে দেশের পরিচয় স্বগৌরবে এগিয়ে যাবে বলে মনে করেন ফ্রান্স বাংলাদেশী কমিউনিটি নেতা ও বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এর চেয়ারম্যান কাজী এনায়েত উল্লাহ।তিনি মেলা পরিদর্শন কালে বলেন হুয়াটএবার বাংলাদেশের অসহায় জেলেদের জন্য যে উন্নয়ন মুলক কর্মকান্ড পরিচালনা করছে নিঃসন্দেহে বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ও প্রশংসার। তিনি হুয়াটএবার কে ধন্যবাদ জানিয়ে বলেন প্রবাসীদের উচিত হুয়াটএবার এর মত বাংলাদেশের অসহায় জেলেদের পাশে দাড়ানো। ইভমার বাংলাদেশের বঙ্গপসাগরসহ আর অভিজ্ঞতা নিয়ে ন্যাভিগেটর সলিটার নামে একটি বই প্রকাশ করেছেন। যা ইতিমধ্যে ফ্রান্সের বেষ্ট সেলার বই হিসেবে স্বকৃতি পেয়েছে। এছাড়া ফ্রান্সের মেইনষ্টিম মিডিয়াতে এ সপ্তাহের শীর্ষ সংবাদ ছিল ইভমারের বই ও বাংলাদেরশের নৌকা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)