আপডেট ২ মিনিট ৩ সেকেন্ড

ঢাকা শনিবার, ৫ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২০ সফর, ১৪৪১

বইশিল্পী

সিকদার আবুল বাশার

সিকদার আবুল বাশার

১৩ আগষ্ট, ২০১৬, নিরাপদনিউজ : প্রকাশকদের নিয়ে পূর্ণাঙ্গ সংখ্যা তেমন চোখে পড়ে না। কবি, সাহিত্যিক, সাংবাদিক ও অন্যান্য শাখায় এর দাপট লক্ষ্য করা গেলেও এই মাধ্যমটি এখনও আছে অবহেলে, অনাদরে। অথচ একটি বই প্রকাশের ক্ষেত্রে প্রকাশকের ভূমিকা আছে অতুলনীয়। প্রকাশের পূর্বে লেখকের সঙ্গে কথা বলা, পান্ডুলিপি দেখা, সম্পাদনা, কম্পোজ, প্রুফ, প্রচ্ছদ, ছাপা, বাঁধাইসহ প্রায় প্রতিটি কাজেই তাকে উদ্যোগ নিতে হয়। এরপর আছে বেচা-বিক্রির টেনশন। প্রেসের দেনা পরিশোধ, কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বিলসহ নানা উৎকণ্ঠা।

বই প্রকাশ করে ধনী হওয়ার চেয়ে দেওলিয়া হওয়ার নজিরও আছে অনেক। প্রকাশনা শিল্পকে টিকিয়ে রাখতে জীবনের সব শ্রম ঢেলে দিয়ে পরিবারকে করেছেন সুখ, স্নেহ-মায়া বঞ্চিত, নিঃস্ব। তারপরও সমাজ তাকে খুব একটা মর্যাদার বুকে টেনে নেয় না। আশার কথা, দেরিতে হলেও এই কারিগর বা এই শিল্পীদের সামনে তুলে আনা শুরু হয়েছে।

সিকদার আবুল বাশার তেমনি একজন বইশিল্পী। জীবনের অনেক চরাই উৎরাই শেষে প্রতিষ্ঠা করেছেন সমৃদ্ধ প্রকাশনাশিল্প ‘গতিধারা’। নামের মিল রেখে কামের গতিধারাও তার অটুট। ইতোমধ্যে তাঁর প্রকাশনা থেকে বেরিয়েছে বিপুল পরিমাণ বই। গল্প, কবিতা, উপন্যাস, ছড়া, সমালোচনা, ভ্রমণ, ইতিহাসসহ অনেক বিষয়। এই বিপুল কর্মযজ্ঞের পেছনে তার রয়েছে সীমাহীন পরিশ্রম, সাহস আর গভীর আন্তরিকতা। শুধু ‘সাবাস’ বললেই দায় স্বীকার হয়ে যায়- এমন প্রথা ভেঙে সম্পাদক আবু সাঈদ কামাল প্রকাশককে নিয়ে বের করেছেন সমৃদ্ধ এক সংখ্যা, যার নাম ‘বইশিল্পী’। সুন্দর নাম। শুনতে ভালো লাগে। এখানে সিকদার আবুল বাশারকে নিবেদন করে লিখেছেন দেশের নবীন-প্রবীণ খ্যাতিমন লেখক-সাহিত্যিকরা। যা পড়ে একজন সিকদার আবুল বাশারসহ প্রকাশনাশিল্পের নানা দিক জানা যাবে। যারা লিখেছেন এই সংখ্যায়-

ড. মোহাম্মদ মনিরুজ্জামান মিঞা/ সিকদার আবুল বাশারকে যেমন দেখেছি এবং যতটুকু তার সম্পর্কে জানি, ড. ওয়াকিল আহমদ/ সিকদার আবুল বাশার, মিহির সেনগুপ্ত/ বাশার আমারে বিচরায়, ড. মাহবুবুল হক/ শেকড়সন্ধানী একজন প্রকাশক, Dr. Saifuddin Chowdhury/ A Devotee to Traditions of Chandrakipwa,, মাহমুদ উল্লাহ/ সুহৃদ আবুল বাশার এবং অন্যান্য, অধ্যাপক মুহম্মদ এলতাসউদ্দিন/ সিকদার আবুল বাশার : বহুমুখী প্রতিভাধর মানুষ, তপংকর চক্রবর্তী/ সিকদার আবুল বাশারের জন্য কয়েকটি পঙক্তি, শ্যামলেন্দু বন্দ্যোপাধ্যায়/ ধানসিঁড়ি নদীপাড়ের প্রিয় বন্ধু, বিলু কবীর/ গতিধারা ও আবুল বাশার, বীরেন চন্দ/ সিকদার আবুল বাশার ও আমাদের গ্রন্থাগার আন্দোলন, মো. আবদুল মতিন/ সিকদার আবুল বাশার ও গতিধারা, ড. মিজানুর রহমান/ বাশারকে নিয়ে কথা ও স্মৃতি, ড. মাযহারুল ইসলাম তরু/ মুক্তিযুদ্ধ ও আঞ্চলিক ইতিহাস প্রকাশনার অগ্রপথিক সিকদার আবুল বাশার, ড. এম. আমানুল্লাহ/ প্রকাশনায় পথিকৃতের কথা, সৈয়দ মাজহারুল পারভেজ/ সিকদার আবুল বাশার : আত্মঘাবিমুখ সাহিত্যপ্রেমী, ড. আলী হোসেন চৌধুরী/ ইতিহাসের স্পর্ধিত অভিযাত্রী, ড. শিমুল মাহমুদ/ সিকদার আবুল বাশার : তার বিষয়ে পুনর্ভাবনা, ড. মুহম্মদ মনিরুজ্জামান/ আবুল বাশার/ প্রকাশনা জগতে অনন্য নাম, ড. মোহাম্মদ আমীন/ কর্মযোগী স্বপ্নপুরুষ, সাইফুল আহসান বুলবুল/ একজন সিকদার আবুল বাশার, বুলবুল চৌধুরী/ গতিধারার মানুষ, আহমেদ মূসা/ শেকড়-সন্ধানী সিকদার সম্পর্কে, রুহুল আমিন বাবুল/ বাশার ভাই : যেভাবে দেখি, কাজী মুহম্মদ অলিউল্লাহ/ প্রিয় প্রকাশন-শিল্পী সিকদার আবুল বাশার, সজীব সরকার/ গতিধারা ও আবুল বাশারকে যেমন দেখেছি, ড. রুবেল আনছার/ প্রকাশনাশিল্পে গুরু বাশার ভাই, রাজিব আহমেদ/ সব্যসাচী প্রকাশক সিকদার আবুল বাশার ‘গতিধারা’র প্রাণপুরুষ, ড. মো. জাহিরুল হক/ অসাধ্য সাধন, মোহাম্মদ জকরিয়া/ আঞ্চলিক ইতিহাস ঐতিহ্য প্রকাশনার পথিকৃৎ : সিকদার আবুল বাশার, সিরাজুল করিম/ সৃজনশীলতার ত্রৈমাত্রিক সফলতায় সিকদার আবুল বাশার, মোহাম্মদ রেজওয়ানউল হক/ অনন্য প্রতিভাশালী ব্যক্তিত্ব, মোশাররফ হোসেন ভূঞা/ সিকদার আবুল বাশার : ইতিহাসের যাত্রী, ড. মিজান রহমান/ ইতিহাসের মানুষ সিকদার আবুল বাশার, কেএম নূরে মোস্তফা/ সিকদার আবুল বাশার ও গতিধারা শব্দ সুষমায় গড়া শিল্পের সংসার, রাজ্জাক হাওলাদার/ তারুলির সিকদার আবুল বাশার, নন্দলাল শর্মা/ গতিধারার আলোকিত দ্রুষ্টা, মিজান সরকার/ আবুল বাশার : গতিধারা’র সফল বংশীবাদক, একেএম মুজ্জাম্মিল হক/ সিকদার আবুল বাশারকে যেমন দেখেছি, কায়সার ফিরোজ/ সিকদার আবুল বাশার : ব্যক্তি নয় প্রতিষ্ঠান, জাহাঙ্গীর আলম জাহান/ হিয়ার মাঝে লুকিয়ে ছিলে, ড. আব্দুর রহিম/ অনন্য প্রকাশক সিকদার আবুর বাশার, ড. নাজমুল হক/ আবুল বাশার : সৃষ্টিশীল মানুষ, আলী আহাম্মদ খান আইয়োব/ ইতিহাসের কারিগর সিকদার আবুল বাশার, বাবু রহমান/ হে সখা, মম হৃদয়ে রহো, রফিক আখন্দ/ কালে পটভূমে সৃষ্টিশীলতার আত্মপ্রত্যায়ী বহমান বর্ণস্বাক্ষর, আলীউর রহমান/ বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য এবং সিকদার আবুল বাশার, মধুসূদন মিহির চক্রবর্তী/ আবুল বাশার : কোনো পুরস্কারের দরকার নেই, প্রদীপ দেওয়ানজী/ একজন নাট্যকারের স্বপ্ন এবং গতিধারা, কালাম ফয়েজী/ আমাদের প্রিয় বাশার ভাই, ড. আশরাফ পিন্টু/ একজন যথার্থ মানুষ : সিকদার আবুল বাশার, ফারুকুর রহমান চৌধুরী/ গতিধারার বাশার ভাই।

কবিতা মহসিন হোসাইন/ তুলনা দেখি না তার, ছড়া নাসিরুদ্দীন তুষী/ পথ চলাতেই আনন্দ, সাক্ষাৎকার আদিত্য অন্তর/ সিকদার আবুল বাশার : প্রকাশক থেকে ইতিহাসের পাহারাদার, পরিশিষ্ট-১ : সম্পাদনা : ড. মোহাম্মদ আমীন/ আলোকের এই ঝরণাধারা বইয়ের মানুষ সিকদার আবুল বাশার/ সম্পাদক : সালেহ আহমদ হোসাইন, সিকদার আবুল বাশার সংবর্ধনা/ সম্পাদক : মোহাম্মদ জুয়েল রানা/ প্রকাশনাশিল্পী সিকদার আবুল বাশার, পরিশিষ্ট-২ : মিহির সেনগুপ্ত/ খোঁজ, ড. মোহাম্মদ আমীন/ আবুল বাশার : বিমুগ্ধ অনুভব, বিলু কবীর/গতিধারা : যেতে হবে বহু পথ, রফিক আখন্দ/ সিকদার বাশারের গতিময় ‘গতিধারা’ : বৃত্তভাঙা সৃষ্টিশীলতার প্রতিস্পর্ধী তারুণ্য, পরিশিষ্ট-৩ : রব্বানী চৌধুরী/ ইতিহাস প্রকাশনায় অনন্য প্রতীক, মাহফুজুর রহমান/ একটি স্বতন্ত্র কথন, এম. আর. মাহবুব/ সিকদার আবুল বাশার : শেকড়সন্ধানী গবেষক, সুশান্ত ঘোষ/ সিকদার আবুল বাশার : শিকড় সন্ধানী গ্রন্থশিল্পী, আকমল সরকার রাজু/ সিকদার আবুল বাশার জীবন্ত পোট্রেট, আবু মহি মুসা/ বইয়ের মানুষ বাশার ভাই, পরিশিষ্ট-৩ : প্রতিবেদন/ ইতিহাস বিষয়ক প্রকাশনায় গতিধারা, বিলু কবীর/ মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস এবং গতিধারা, পরিশিষ্ট-৪ : ড. তসিকুল ইসলাম সম্পাদিত/ আমার মুক্তি আলোয় আলোয় গ্রন্থজন সিকদার, আবুল বাশার/

লেখক প্রকাশকসহ প্রকাশনা শিল্প এগিয়ে যাক আরো একধাপ। আরো কল্যাণ হোক বাংলা ভাষা ও বাংলাসাহিত্যের। -রেদওয়ানুল হক

বইশিল্পী, সম্পাদক : আবু সাইদ কামাল,  মূল্য : ২০০ টাকা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)