আপডেট ১০ মিনিট ৫০ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৩০ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৫ সফর, ১৪৪১

অন্যান্য খেলা, লিড নিউজ বক্সিং লিজেন্ড মোহাম্মদ আলী মারা গেলেন

বক্সিং লিজেন্ড মোহাম্মদ আলী মারা গেলেন

ফনিক্স এরিয়া হাসপাতালে চিকিৎসা চলাকালে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মারা যান তিনি।

ফনিক্স এরিয়া হাসপাতালে চিকিৎসা চলাকালে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মারা যান তিনি।

০৪ জুন, ২০১৬, নিরাপদনিউজ : দীর্ঘ তিন দশক শ্বাস-প্রশ্বাস জনিত রোগে ভোগার পর মারা গেলেন বক্সিং লিজেন্ড মোহাম্মদ আলী (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। ফনিক্স এরিয়া হাসপাতালে চিকিৎসা চলাকালে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মারা যান তিনি।

৭৪ বছর বয়সী আলী বক্সিং ছেড়ে দেওয়ার পর ১৯৮৪ সাল থেকে পারকিনসন্স রোগে ভুগছেন। এছাড়া বেশ কয়েক বছর ধরে তার শারীরিক অবস্থারও অবনতি হয়েছে। গত ২০১৪ সালের ডিসেম্বরে ফুসফুসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

এনবিসি নিউজ তাদের প্রতিবেদনে জানায়, গত কয়েকদিন হাসপাতালে থাকার পর অবশেষে মারা গেলেন ‘দ্য গ্রেট’ মোহাম্মদ আলী। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আলীর পরিবারের একটি সূত্র।

আলীর পরিবারের মুখপাত্র বব গানেল বলেন, ৩২ বছর পারকিনসন্স রোগে ভোগার পর ৭৪ বছর বয়সে মারা গেলেন মোহাম্মদ আলী। তিনবারের বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ান এই বক্সার সন্ধ্যায় মারা গেছেন।

মুহাম্মদ আলীর জন্ম ১৯৪২ সালের ১৭ জানুয়ারি। একজন সাবেক মার্কিন মুষ্টিযোদ্ধা তিনি। এই বক্সার তিনবারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী। ১৯৯৯ সালে মুহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাট্রেটেড স্পোর্টসম্যান অব দ্যা সেঞ্চুরি অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করে।

আলী জন্মগ্রহণ করেছিলেন লুইসভিলা, কেন্টাকিতে। তার বাবা ক্যাসিয়াস মারকেলাস ক্লে সিনিয়র এর নাম অনুসারেই তার নাম রাখা হয়েছি। আলী ১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলাম এ যুক্ত হন এবং ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করলে তার নাম পরিবর্তন করে মোহাম্মদ আলী রাখেন।

তিনি ভিয়েতনাম যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর হয়ে যোগ দিতে অস্বীকৃতি জানান। শক্তি, বাগ্মিতা, বিবেক ও সাহসিকতার প্রতীক হয়ে আছেন তিনি। মারা যাওয়ার কিছুদিন আগেও অসুস্থ থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রে ট্রাম্পের মুসলিম নিষিদ্ধ ঘোষণা তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন তিনি। এনবিসি নিউজ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)