আপডেট ৪১ মিনিট ২৫ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৩০ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৫ সফর, ১৪৪১

লিড নিউজ, স্বাস্থ্য কথা বর্ষা মৌসুমের শুরুতে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ: দুদিনে হাসপাতালে ৯১ জন

বর্ষা মৌসুমের শুরুতে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ: দুদিনে হাসপাতালে ৯১ জন

নিরাপদ নিউজ: বর্ষা মৌসুমের শুরুতে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করেছে। গত দুদিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৯১ জন মানুষ। যা এ বছর জুনের শুরু থেকে রাজধানীতে প্রতিদিন গড় আক্রান্তের প্রায় দ্বিগুণ।

বিশেষজ্ঞরা বলছেন, জুন-জুলাই মাসে ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার প্রজনন মৌসুম। এ সময় থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে বিভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে। আর এই জমে থাকা পানি থেকে জন্ম হয় এডিস মশার।

এ বছর জুনের শুরু থেকে রাজধানীতে প্রতিদিন গড়ে ৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেও বর্তমানে সেই সংখ্যা প্রায় ১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে দুই রোগীর রক্ত পরীক্ষা করে সেরোটাইপ-৩-এর অস্তিত্ব পাওয়া গেছে। এবার ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে সেরোটাইপ-৩-এর প্রভাব বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেরোটাইপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে রোগীদের চিকিৎসায় এবং মৃত্যুঝুঁকি রোধে বিশেষ ভূমিকা রাখা সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা গেছে, এ বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত নারী-পুরুষ-শিশু মিলিয়ে ৭০৭ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১৯ ও ২০ জুন ৯১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীদের মধ্যে এপ্রিলে দু’জনের মৃত্যু হয়েছে। বাকিদের বেশিরভাগ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

ডেঙ্গুর উপসর্গ: ডেঙ্গুতে আক্রান্ত হলে জ্বরের তাপমাত্রা হয় অনেক বেশি, গড়াতে পারে ১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত। তবে, তরুণ এবং শিশুদের ক্ষেত্রে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পরও ‍উপসর্গ দেখা যায় খুবই সামান্য কিংবা একেবারেই উপসর্গহীন। উপসর্গগুলো প্রকট হয় ডেঙ্গুর ভাইরাসবাহী মশা কামড়ানোর চার থেকে ৭ দিন পর।

এই রোগের কিছু সাধারণ উপসর্গ হল- বিরামহীন মাথাব্যথা। হাঁড়, হাঁড়ের জোড় ও পেশিতে ব্যথা। বমিভাব ও বমি হওয়া। গ্রন্থি ফুলে যাওয়া। সারা শরীরের ফুসকুড়ি দেখা দেওয়া। চোখের পেছনে ব্যথা হওয়া ইত্যাদি।

স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং প্রচুর পরিমাণে তরল গ্রহণ করার মাধ্যমে দ্রুত রোগমুক্ত হওয়া যায়। এক থেকে দুই সপ্তাহের মধ্যেই ডেঙ্গু সচরাচর সেরে যায়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)