ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ৩৬ সেকেন্ড

ঢাকা শনিবার, ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৬ রবিউস-সানি, ১৪৪১

স্বাস্থ্য কথা বাংলাদেশে টেস্টটিউব বেবী

বাংলাদেশে টেস্টটিউব বেবী

নিরাপদ নিউজ:  স্কয়ার ফার্টিলিটি সেন্টারের (এসএফসি) লক্ষ্য হচ্ছে সম্ভাব্য সব উপায়ে নিঃসন্তান দম্পতিদের চিকিৎসার মাধ্যমে সন্তান উপহার দেওয়া। এসএফসির রয়েছে এ বিষয়ে অভিজ্ঞ ও দক্ষ চিকিৎসক, ধাত্রী, টেকনিশিয়ান-সর্বোপরি এমব্রায়োলজিস্ট বা ভ্রণবিদ্যায় বিশেষজ্ঞ চিকিৎসক, যাঁরা সবাই বন্ধ্যাত্ব চিকিৎসায় অভিজ্ঞ।

স্কয়ার ফার্টিলিটি সেন্টার সিঙ্গাপুরের কেয়ার সেন্টারের সার্বিক তত্ত্বাবধানে ও বিশেষজ্ঞদের উপস্থিতিতে পরিচালিত। চিকিৎসাবিজ্ঞানের সর্বশেষ আবিষ্কৃত আর প্রমাণিত প্রযুক্তি ও পদ্ধতিই নিঃসন্তান দম্পতিদের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। দম্পতিদের সব ধরনের সুযোগ-সুবিধা, বিশেষ করে এ সময় সবচেয়ে বেশি যেটি প্রয়োজন-মানসিক নির্ভরতা দিয়ে আশ্বস্ত করা, সে ব্যাপারে এসএফসি সর্বদা আন্তরিক। আর্থিক দিক বিবেচনা করাও এসএফসির লক্ষ্য।

অ্যাপয়েন্টমেন্ট কীভাবে করবেন একজন চিকিৎসকের সহযোগিতায় এখানে অ্যাপয়েন্টমেন্ট করা যাবে। সঙ্গে প্রয়োজন হবে এর আগে বন্ধ্যাত্ব চিকিৎসায় দেওয়া ব্যবস্থাপত্র, কোনো পরীক্ষার (যদি করা হয়ে থাকে) কাগজপত্র ইত্যাদি। অবশ্য কোনো চিকিৎসকের সাহায্য ছাড়াও আপনি সরাসরি এখানে অ্যাপয়েন্টমেন্ট করতে পারেন।

প্রাথমিক সাক্ষাতের নিয়ম

নিঃসন্তান দম্পতিদের প্রাথমিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য একসঙ্গে এখানে আসতে হয়। সাধারণভাবে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য দুই ঘণ্টার মতো সময় লাগে। দম্পতিদের দুজনকেই একসঙ্গে আসতে বলা হয় এজন্য যে, দুজনের সঙ্গেই প্রাথমিকভাবে কিছু আলাপচারিতা সেরে নিতে হয় পরবর্তী পদক্ষেপ নেয়ার জন্য। প্রাথমিকভাবে অ্যাপয়েন্টমেন্ট করার আগে পুরুষের বীর্য পরীক্ষা বা সিমেন টেস্ট করা হয়ে থাকে। বীর্য পরীক্ষার দু-তিন দিন আগে দৈহিক মিলন না করাই ভালো।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)