আপডেট ২৩ মিনিট ১ সেকেন্ড

ঢাকা সোমবার, ১২ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১৮ রজব, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ, সাহিত্য বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীকে ইলিয়াস কাঞ্চনের অভিনন্দন

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীকে ইলিয়াস কাঞ্চনের অভিনন্দন

নিরাপদনিউজ:  বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে যোগ দিয়েছেন কবি হাবিবুল্লাহ সিরাজী। গত ২০ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে তিনি দায়িত্ব বুঝে নেন বাংলা একাডেমির। আজ সকালে নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বাংলা একাডেমিতে গিয়ে কবি হাবিবুল্লাহ সিরাজীকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এসময় নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের সাথে আরো উপস্থিত ছিলেন, নিসচা কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদ ও নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়,সমাজকল্যাণ সম্পাদক আসাদুর রহমান।

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজীকে শুভেচ্ছা প্রদান শেষে এক আলাপচারিতায় কবি হাবিবুল্লাহ সিরাজী নিরাপদ সড়ক চাই আন্দোলনের ও ইলিয়াস কাঞ্চনের ভূয়শী প্রসংশা করেন এবং এই আন্দোলনের সাফল্য কামনা করেন। দুজনার মধ্যে পারস্পারিক আলোচনায় বাংলা একাডেমির বই মেলাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয়।

উল্ল্যেখ, ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন হাবিবুল্লাহ সিরাজী। তিনি আশির দশকে জাতীয় কবিতা পরিষদ গঠনে অগ্রণী ভূমিকা রাখেন। কবিতার জন্য ২০১৬ সালে একুশে পদক এবং ১৯৯১ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান তিনি।

হাবিবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থের সংখ্যা ৩২টি। লিখেছেন উপন্যাস, প্রবন্ধ ও স্মৃতিকথাও। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো- ‘দাও বৃক্ষ দাও দিন’,‘মোমশিল্পের ক্ষয়ক্ষতি’, ‘মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ’, ‘স্বপ্নহীনতার পক্ষে’, ‘আমার একজনই বন্ধু’, ‘পোশাক বদলের পালা’, ‘প্রেমের কবিতা’,‘কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা’, ‘সিংহদরজা’, ‘জয় বাংলা বলোরে ভাই’, ‘সারিবদ্ধ জ্যোৎস্না’, ‘কতো কাছে জলছত্র’, ‘কতোদূর চেরাপুঞ্জি’ ‘ভুলের কোনো শুদ্ধ বানান নেই’।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)