আপডেট জুন ১১, ২০১৮

ঢাকা রবিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১০ রবিউস-সানি, ১৪৪১

এই দিনে, লিড নিউজ বাজারে দুই ও পাঁচ টাকার নতুন নোট

বাজারে দুই ও পাঁচ টাকার নতুন নোট

নিরাপদনিউজ: বঙ্গবন্ধুর ছবি সংবলিত ২ টাকা ও ৫ টাকা মূল্যমানের নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এই নোটগুলো ইস্যু করা হয়। পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ২ ও ৫ টাকা মূল্যমানের নতুন এই কারেন্সি নোটে স্বাক্ষর রয়েছে অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর।

তবে নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ২ ও ৫ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রা চালু থাকবে। এসব নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের মতই থাকবে।

এর আগে ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে ৩ জুন থেকে সব টাকার নতুন নোট ছাড়ে বাংলাদেশ ব্যাংক। রাজধানীরর বিভিন্ন ব্যাংকের নর্দিষ্ট কিছু শাখা থেকে গ্রাহকরা নতুন এসব নোট সংগ্রহ করছেন।

জানা গেছে, ঈদের ছুটির পূর্ব কার্যদিবস পর্যন্ত গ্রাহকরা নতুন টাকা সংগ্রহ করতে পারবেন। তবে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন নতুন নোট সংগ্রহ করা যাবে না। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা থেকেও ১০ টাকা থেকে ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)