ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪ মিনিট ৪৬ সেকেন্ড

ঢাকা রবিবার, ৬ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৭ জিলক্বদ, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ বিআরটিসি’র চালক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

বিআরটিসি’র চালক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

নিরাপদ নিউজ: ৫ম বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ ২০১৯ উপলক্ষ্যে আজ বিআরটিসির চালক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। বিআরটিসির চেয়ারম্যান মো: ফরিদ আহম্মেদের সভাপতিত্বে চালক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি মো: নজরুল ইসলাম, সচিব-সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

 

অনুষ্ঠানে নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন,চালকদের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা যেন না ঘটে সে জন্য একজন চালকের ভুমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ বেশিরভাগ সড়ক দুর্ঘটনা চালকদের কারণে হয়ে থাকে। তাই চালক যদি গাড়ি চালানোর সময় কিছু বিষয় খেয়াল রাখে তবে সড়ক দুর্ঘটনা অনেক কমে আসবে। সড়ক দুর্ঘটনার জন্য যে শুধু চালকরাই দায়ি তা নয়, বলেও তিনি উল্লেখ করেন এবং বলেন,পথচারী/যাত্রীদের ভুলেও আমাদের দেশে অনেক দুর্ঘটনা ঘটে। তবে দুর্ঘটনারোধে চালকদের সতর্কতা অবলম্বন সব থেকে বেশী করতে হবে।
ইলিয়াস কাঞ্চন চালকদের প্রতি সন্মান রেখে সবার উদ্দেশ্যে বলেন আজ আমাদের দেশের চালক ভাইরা অবহেলিত। রাস্তায় মানুষ চালকদের দেখলে সন্মান দিতে চায় না। কখনো কখনো চালকদের যাত্রীরা তুই/তুমি বলে কথা বলে যা অত্যন্ত দু:খজনক। এত বড় একটি গুরুত্বপূণ্য দায়িত্বে আছেন আমাদের চালক ভাইরা অথচ সমাজে তাদের অনেক সময় অবহেলা অবজ্ঞার চোখে দেখা হয়। চালকদের প্রতি এই অবহেলা যেন কোন যাত্রী না করেন এজন্য তিনি সকলের প্রতি আহবান জানান সেই সাথে ইলিয়াস কাঞ্চন এটিও বলেন চালক যারা আছেন আপনাদেরও ফিটনেস ঠিক রাখতে হবে। সমাজ আধুনিক হচ্ছে। সবাই সামনের দিকে এগিয়ে যাচ্ছে আপনারা কেন পিছিয়ে থাকবেন। আপনাদের পোষাক,আপনাদের কথা বলার স্টাইল,সর্বপরি আপনার গেটআপ পরিবর্তন করতে হবে। আপনাকে দেখে যেন কেউ তুই বা তুমি বলার আগে ১০বার ভাবে যে এই চালককে তুই বা তুমি করে বলা যাবে কিনা। এজন্য আপনাদের নিজেদের পরিবর্তন করতে হবে। সব সময় পরিস্কার পরিচ্ছন্য থাকবেন ভালো পোষাক পড়ে গাড়ি চালাবেন।


গাড়ি চালানোর সময় শুধুমাত্র রাস্তার দিকে মনোযোগ থাকতে হবে। কোনও কিছু যাতে আপনার মন অন্যদিকে সরিয়ে না নেয় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।কখনোই স্পিড লিমিটের বাইরে যাওয়া যাবে না। নিজের গাড়িটি প্রতিদিন পরীক্ষা করে দেখুন। নিরাপদ ফিচার আছে এরকম গাড়ি চালালে দুর্ঘটনার সম্ভাবনা অনেক কমে যায়।পৃথিবীতে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনাগুলোর অধিকাংশই ঘটে মাদক গ্রহণ করে গাড়ি চালানোর মাধ্যমে। তাই মাদক, মাদকজাতীয় দ্রব্য কিংবা অ্যালকোহলজাতীয় পানীয় গ্রহণ করে কখনোই গাড়ি চালানো যাবে না।শিশু কিশোরদের দিকে খেয়াল রাখুন। বিশেষত শিশুদের উপর, শিশু এবং বিভিন্ন পোষা প্রাণীর হঠাৎ করে গাড়ির সামনে চলে আসার অভ্যাস থাকে। যদি কোনও আবাসিক এলাকা অতিক্রম করেন যতোটা সম্ভব আস্তে গাড়ি চালান।

সড়ক দুর্ঘটনারোধে একজন চালককে কিভাবে সাবধানে গাড়ি চালাতে সেসব বিষয়েও ইলিয়াস কাঞ্চন কিছু দিকনির্দেশনা প্রদান করেন। গাড়ি চালানোর সময় শুধুমাত্র রাস্তার দিকে মনোযোগ থাকতে হবে। কোনও কিছু যাতে আপনার মন অন্যদিকে সরিয়ে না নেয় সে ব্যাপারে খেয়াল রাখার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, পৃথিবীতে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনাগুলোর অধিকাংশই ঘটে মাদক গ্রহণ করে গাড়ি চালানোর মাধ্যমে। তাই মাদক, মাদকজাতীয় দ্রব্য কিংবা অ্যালকোহলজাতীয় পানীয় গ্রহণ করে কখনোই গাড়ি চালাবেন না। তিনি আরো বলেন, গাড়ি চালানোর সময় ।শিশু কিশোরদের দিকে খেয়াল রাখবেন। বিশেষত শিশুদের উপর, শিশু এবং বিভিন্ন পোষা প্রাণীর হঠাৎ করে গাড়ির সামনে চলে আসার অভ্যাস থাকে। যদি কোনও আবাসিক এলাকা অতিক্রম করেন যতোটা সম্ভব আস্তে গাড়ি চালাবেন।

ভিডিও দেখতে ক্লিক করুন

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)