ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১১ মিনিট ৩০ সেকেন্ড

ঢাকা শনিবার, ৯ আষাঢ়, ১৪২৫ , বর্ষাকাল, ৮ শাওয়াল, ১৪৩৯

বহির্বিশ্ব, লিড নিউজ বিধানসভা ঘেরাও: হেঁটে মুম্বাইয়ে ৩৫ হাজার কৃষক!

বিধানসভা ঘেরাও: হেঁটে মুম্বাইয়ে ৩৫ হাজার কৃষক!

হেঁটে মুম্বাইয়ে ৩৫ হাজার কৃষক!

নিরাপদ নিউজ : ভারতের মহারাষ্ট্রের আন্দোলনরত কৃষকরা ঋণ মওকুফসহ বিভিন্ন দাবিতে লংমার্চ করে মুম্বাইয়ে পৌঁছেছে। রবিবার বিকালে ৩৫ হাজার কৃষক ১৮০ কিলোমিটার পথ হেঁটে মুম্বাইয়ে পৌঁছায়। পাঁচ দিন হাঁটার পর মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে পৌঁছে তা্রা। আজ ১২ মার্চ মুম্বাইয়ে বিধানসভা ঘেরাও করে বিক্ষোভ করার কথা রয়েছে কৃষকদের।

আন্দোলনরত কৃষকরা জানিয়েছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত সেখানে অবস্থান ধরে রাখতে চান তারা।দাবি আদায়ের লক্ষ্যে মহারাষ্ট্রের নাশিক জেলার এই কৃষকরা মঙ্গলবার সন্ধ্যায় যাত্রা শুরু করেন। বামপন্থী অখিল ভারত কিষান সভার নেতৃত্বে উপজাতি চাষীসহ মুম্বাই আসা কৃষকরা রাজ্যসভা ঘেরাও করে যাবতীয় ঋণ থেকে অব্যাহতি পাওয়ার পাশাপাশি আদিবাসী ভূমি কৃষকদের হাতে ফিরিয়ে দেয়ার দাবি জানাবে।

কিষান সভার প্রেসিডেন্ট অশোক ঢালি দাবি করেন, ২৫ হাজার কৃষক নিয়ে শুরু হওয়া লংমার্চ এখন ৫০ হাজার কৃষকের সমাবেশে রূপান্তরিত হয়েছে। সমাবেশ শান্তিপূর্ণ হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। অনেক আদিবাসী কৃষক অংশ নিয়েছেন ওই লংমার্চে। তারা বলছেন, বিষয়টি তাদের কাছে এখন জীবন-মরণ প্রশ্ন। ঋণ মওকুফের স্কিম চললেও মহারাষ্ট্রের কৃষকদের অনেকে তা পায়নি বলে অভিযোগ রয়েছে।

অখিল ভারত কিষান সভা দলের সেক্রেটারি অজিত নাওয়ালে জানান, রাজ্য সরকার কৃষকদের জন্য যে ঋণ সুবিধা দিয়েছে তা কোনো কাজে আসেনি। এক হাজার ৭৫৩ জন কৃষক ঋণ শোধ করতে না পেরে আত্মহত্যা করেছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)