ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৬ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৮ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২১ জিলহজ্জ, ১৪৪০

রাজশাহী, শিক্ষানগরী সংবাদ বিশ্ববিদ্যালয়ের ওপর হস্তক্ষেপ প্রগতিশীলতায় আঘাত : বাদশা

বিশ্ববিদ্যালয়ের ওপর হস্তক্ষেপ প্রগতিশীলতায় আঘাত : বাদশা

file (1)

রাজশাহী, ২০ এপ্রিল ২০১৫, নিরাপদনিউজ : বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন মুক্তিযুদ্ধের একটি অর্জন। পকিস্তানের বিরুদ্ধে যুদ্ধের অন্যতম একটি উদ্দেশ্য ছিল যে তারা কোনোভাবেই শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর হস্তক্ষেপ করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের ওপর হস্তক্ষেপ করার অর্থই প্রগতিশীল মুক্তিকামী মানুষের ওপর আঘাত হানা।
সোমবার দুপুর একটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এসব কথা বলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।
গত ১৫ ও ১৬ এপ্রিল বিশ্ববিদ্যালয় ভিসির সাথে সাংসদ ওমর ফারুক চৌধুরী ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের অপ্রীতিকর ঘটনার ব্যাপারে সোমবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয় ভিসিসহ প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করতে আসেন বাদশা।
সাংবাদিকদের বিফ্রিংকালে তিনি বলেন, ’৬০-এর দশকে যে আন্দোলন ছিল তার প্রধান উদ্দেশ্যই ছিল বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন ও স্বকীয়তা রক্ষা করা। তখন বিশ্ববিদ্যালয়ের ’৭৩-এর অধ্যাদেশ এবং স্বায়ত্বশাসন না থাকায় ছাত্রদের রক্ষা করার জন্য ড. শামসুজ্জোহা জীবন দিয়েছেন। বিশ্ববিদ্যালয় সম্পর্কে স্বচ্ছ দৃষ্টিভঙ্গি বজায় রাখতে আমাদের এটা অবশ্যই মনে রাখতে হবে।
এ সময় রাজনীতিবিদদের বিশ্ববিদ্যালয়ের উপর হস্তক্ষেপের বিষয়ে দুঃখ প্রকাশ করেন ফজলে হোসেন বাদশা।
ভিসির দপ্তরে সরকারদলীয় সাংসদ ও নগর আওয়ামী লীগের কয়েকজন নেতা কর্তৃক শিক্ষকদের লাঞ্ছণা ও ভিসির সঙ্গে অসৌজন্যমূলক আচরণ প্রসঙ্গে তিনি বলেন, গত ১৫ ও ১৬ এপ্রিলের পুরো ঘটনাটি শুনেছি।
উভয়পক্ষের সঙ্গে আলোচনা করেছেন উল্লেখ করে বাদশা বলেন, এমন পরিস্থিতি বেশিদিন চলতে দেয়া যায় না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যে কর্মসূচি দিয়েছে তার স্থগিত রাখার জন্য অনুরোধ করেছি এবং সাংবাদিকদের মাধ্যমে তারা এ বিষয়টি বিশেষভাবে বিবেচনা করবেন বলে আমি আশা করি।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)