আপডেট ৭ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৭ মুহাররম, ১৪৪১

লিড নিউজ, শিক্ষা ‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা চাই’

‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা চাই’

নিরাপদ নিউজ: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সব বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা চাই। এর বাইরে ভিন্ন কিছু চাই না। শুক্রবার (৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘প্রসঙ্গ উচ্চশিক্ষা : চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এ সেমিনারের আয়োজন করে।

শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন প্রমুখ।

দীপু মনি বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে শুধুমাত্র নিবন্ধন পরীক্ষা ও এনটিআরসির মাধ্যমে শিক্ষক নিয়োগ হচ্ছে, অন্য কোনো মাধ্যমে নয়। সেখানে পরিপূর্ণ স্বচ্ছতা আনা হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে কীভাবে শিক্ষক নিয়োগ হবে এর জন্য কোনো কমিশন গঠন করা হবে কি-না তা ভাবার সময় এসেছে।

মন্ত্রী বলেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলছি। ফলে প্রথাগত চাকরির জগত বদলে যাবে। নতুন ধরনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে, সে কর্মসংস্থানের জন্য এখন থেকেই কারিকুলাম তৈরি করতে হবে। সে জন্য ইন্ডাস্ট্রি এবং একাডেমির মধ্যে সমন্বয় করতে হবে। আমরা বিশ্ববিদ্যালয়ে আসি জ্ঞান অর্জনের জন্য। পাশাপাশি কর্মসংস্থানের বিষয়টি ফেলে দেয়া যায় না। তাই শিক্ষার্থীদের জ্ঞান অর্জন ও দক্ষতা বাড়াতে হবে। জ্ঞান অর্জন না করে চাকরির কথা ভাবলে তার জায়গা বিশ্ববিদ্যালয় নয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)