ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩১ মিনিট ৪৭ সেকেন্ড

ঢাকা সোমবার, ১১ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২০ শাওয়াল, ১৪৪০

অনুসন্ধানী প্রতিবেদন, আবহাওয়া, লিড নিউজ বিশ্বের ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর ২০১৪

বিশ্বের ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর ২০১৪

মুদ্রপৃষ্ঠের তাপমাত্রা সর্বকালের মধ্যে সবচেয়ে রেকর্ড পরিমাণ বৃদ্ধি

মুদ্রপৃষ্ঠের তাপমাত্রা সর্বকালের মধ্যে সবচেয়ে রেকর্ড পরিমাণ বৃদ্ধি

ঢাকা, ০৫ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : বিশ্বের ইতিহাসে তাপমাত্রার দিক থেকে সবচেয়ে উষ্ণ বছর হিসেবে চলতি বছরকে চিহ্নিত করেছেন আবহাওয়াবিদরা। বিশ্বের ইতিহাসে তাপমাত্রা রেকর্ড করা শুরু হবার পর থেকে ২০১৪-এর তাপমাত্রা সবচাইতে গরম ছিল বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।
পেরুতে চলমান জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে এমন তথ্য দেয়া হয়েছে।
মরক্কো, তুরস্ক ও বলকান এলাকাসহ বিশ্বের কয়েকটি এলাকায় আবহাওয়ার ভিন্নতা দেখা যাচ্ছে বলে জানাচ্ছে বিশ্ব আবহাওয়া সংস্থা। সংস্থাটি বলছে, এই পরিবর্তনের নমুনা হলো কিছু এলাকায় বৃষ্টি বাড়ছে আবার কিছু এলাকায় খরা দেখা দিয়েছে। জাতিসংঘের আবহাওয়া বিষয়ক সংস্থা সতর্ক করে বলছে জলবায়ু পরিবর্তনের ফলে ক্রমেই তাপমাত্রা বেড়ে চলেছে।

climate 2

সংস্থাটি বলছে, সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা সর্বকালের মধ্যে সবচেয়ে রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ফলে মরক্কো, তুরস্ক এবং বলকান এলাকায় অধিক মাত্রায় বৃষ্টিপাত হচ্ছে। আবার আরেক প্রান্তে শুষ্কতা বাড়ছে। ওয়ার্ল্ড মেটেরোলজিকাল অর্গানাইজেশনের প্রধান মিশেল জারাউড বলেন, ক্রমবর্ধমান গ্রিন হাউজ গ্যাস নির্গমন এবং বায়ুমণ্ডলীয় ঘনত্ব পৃথিবীর পরিবেশকে ক্রমেই অনিশ্চিত এবং অসহনীয় পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। জলবাযু পরিবর্তনের ফলে আমরা কি পেতে পারি চলতি বছরের এই তথ্য-উপাত্ত তাই জানান দিচ্ছে।
এই তথ্য প্রমাণ করে ১৫টি উষ্ণতম বছরের মধ্যে ১৪টিই একবিংশ শতকে দেখা গেছে। তাপমাত্রা চরম উষ্ণ হলে কি ঘটকে পারে সে সম্পর্কে মিজ জারাউড বলেন, রেকর্ডভাঙা মাত্রাতিরিক্ত তাপমাত্রা, সাথে মুষলধারে বৃষ্টিপাত ও বন্যায় জীবিকা এবং জীবনের ক্ষতি ঘটে। এর ফলে সমুদ্রপৃষ্ট এবং উত্তরাঞ্চলীয় গোলার্ধে এর প্রভাব পড়তে পারে।
এই বছরের প্রথম দশ মাসে বিশ্বব্যাপী বায়ুর গড় তাপমাত্রা ছিল প্রায় শূন্য দশমিক পাঁচ সাত সেলসিয়াস। প্রথম এগারো মাসে যুক্তরাজ্য এক দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস গড় তাপমাত্রা উৎপন্ন হয়েছে। এ বছরের চলতি ধারা পরবর্তী দুই মাস চলতে থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)