আপডেট ৪৩ মিনিট ২৫ সেকেন্ড

ঢাকা বুধবার, ৭ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ১৯ জিলহজ্জ, ১৪৪০

সংগঠন সংবাদ বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহের শেষ দিনে নিসচা মতলব উত্তর শাখার চালক প্রশিক্ষণ কর্মশালা

বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহের শেষ দিনে নিসচা মতলব উত্তর শাখার চালক প্রশিক্ষণ কর্মশালা

হাসান আল মামুন,নিরাপদ নিউজ: ৫ম বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহের শেষ দিনে নিসচা মতলব উত্তর উপজেলা শাখার উদ্যোগে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে দিনব্যাপী পেশাদার চালক প্রশিক্ষণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে । নিসচা মতলব উত্তর উপজেলা শাখার অর্থ বিষয়ক সম্পাদক সরকার মো: আলাউদ্দিনের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক আরাফাত আল আমিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ( ভূমি) সুভাশিস ঘোষ , মতলব উত্তর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার ।

 

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিসচা’র শাখার উপদেষ্টা অধ্যক্ষ মাসুদ পারভেজ, মতলব উত্তর উপজেলা আওয়ামীলগের সহ-সভাপতি মো: মহীদ উল্লাহ মাষ্টার প্রমুখ । এছাড়া উপস্থিত ছিলেন শাখার সহ -সাধারণ সম্পাদক মো: লতিফ মিয়াজী , প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: নোমান মিয়া, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো: মফিজ খান, দুর্ঘটনা বিষয়ক সম্পাদক আবুল কালাম , কাযকরী সদস্য মাওলানা আব্দুস সামাদ, মো: শাহ আলম , সদস্য মো: আব্দুল কাদির , তাছলিমা আক্তার, রেহান বাবুর্চী ।

 

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন হতে তেলোয়াত করেন কাযকরী সদস্য মাওলানা আব্দুস সামাদ । এর পর পরিচিতি পর্বে উপস্থিত চালকসহ অতিথিরা নিজেদের পরিচয় দেন। এর পর মূল প্রবন্ধ পাঠ করেন নিসচার শাখার সাধারণ সম্পাদক হাসান আল মামুন । এর পর আনন্দঘন পরিবেশে চালকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু করা হয় । প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন সাধারণ সম্পাদক হাসান আল মামুন । তিনি সড়ক অত্যন্ত আনন্দঘন পরিবেশে চালকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রধান করেন । বিশেষ অতিথির বক্তব্যে সহকারী কমিশনার ( ভূমি) বলেন সড়কে গাড়ী চালাতে হলে আগে মনকে ঠিক করতে হবে। অন্যমনস্ক হয়ে গাড়ি চালালে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া নিয়মিত লুকিং গ্লাস দেখা, যেখানে সেখানে ওভারটেকিং না করা, নিয়ন্ত্রণের মধ্যে রেখে গাড়ী চালানোসহ বিভিন্ন দিক-নির্দেশনামুলক পরামর্শ প্রদাণ করেন। গাড়ি চালকরা আইন-শৃঙ্খলা না মানার কারনেই মহাসড়কেই প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা বেড়ে চলেছে। এছাড়া গাড়ি চলন্ত অবস্থায় মোবাইল নিয়ে কথা বলা এবং অতিরিক্ত যাত্রী পরিবহনতো আছেই।

 

শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য জেব্রা ক্রসিং দেখলে গাড়ির গতি কমিয়ে দিতে হবে। গাড়ি চালক ও হেল্পারদের কোন অবস্থায় মাদকদ্রব্য সেবন করা যাবে না এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে মতলব উত্তর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার বলেন – নিরাপদ সড়ক চাই দীর্ঘ ২৫ বছর যাবৎ সড় নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে তাদের কাযক্রম চালিয়ে যাচ্ছে । সড়ক দুর্ঘটনার জন্য এককভাবে কেউ দায়ী নয়।সকলের সম্মলিত প্রচেষ্টায় দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব । আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের এ মহতী কাজে সহায়তা করার জন্য। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সচেতন ও পেশাদার চালক তৈরি হলে সড়ক দুর্ঘটনা কমে আসবে।তিনি আরও বলেন, দ্রুততার সাথে চালকদের ড্রাইভিং লাইসেন্স করে ও প্রশিক্ষণ নিয়ে সড়কগুলোতে গাড়ি চালানোর অনুরোধ জানান।একটি দূর্ঘটনা সারাজীবনের কান্না। পাশাপাশি সড়কে আইনশৃঙ্খলা না মানলে গাড়ি আটকসহ অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। নিরাপদ সড় চাই মতলব উত্তর উপজেলা শাখা সড় নিরাপত্তা বিষয়ে যে অগ্রনী ভূমিকা পালন করছে তার জন্য আমি আমার প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানাই ।

 

আপনাদের মহতী কাজে আমাকে পাশে পাবেন । আমি অচিরেই আপনাদের নিয়ে “ রোড সেফটি সেল ’’ গঠন করবো । এছাড়া চালকদের দ্রুত লাইসেন্স প্রাপ্তির ব্যাপারে সর্বাত্নক সহযোগিতা করবো । প্রধান অতিথির বক্তব্য শেষে উপস্থিত প্রশিক্ষনার্থী চালকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। সভার সমাপনী বক্তব্যে সরকার মো: আলাউদ্দিন বলেন – দেশে শিক্ষিত গাড়ী চালক তৈরির মাধ্যমে সড়ক দুর্ঘটনারোধে নিরাপদ সড়ক চাই নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট কাজ করছে। আপনরা চালকরা ইচ্ছে করলে আমাদের মাধ্যমে এ ট্রেনিং সেন্টারে ভর্তি হতে পারবেন । দক্ষ ও প্রশিক্ষিত চালক তৈরিতে নিরাপদ সড়ক চাই নিষ্টার সাথে কাজ করে চলেছে। অনুষ্ঠান শেষে দেশ ও বিশ্ববাসীর মঙ্গল কামনায় দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয় এবং উপস্থিত সকলের মাঝে ইফতার বিতরন করা হয় ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)