ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট সেপ্টেম্বর ২৮, ২০১৯

ঢাকা বুধবার, ৯ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২৪ সফর, ১৪৪১

স্বাস্থ্য কথা বিশ্ব হার্ট দিবস ২০১৯ উপলক্ষ্যে র‌্যালি অনুষ্ঠিত

বিশ্ব হার্ট দিবস ২০১৯ উপলক্ষ্যে র‌্যালি অনুষ্ঠিত

জাহিদ রহমান, নিরাপদ নিউজ: বিশ্ব হার্ট দিবস ২০১৯ উপলক্ষ্যে বাংলাদেশ সোসাইটি অফ কার্ডিওভাস্কুলার প্রিভেনশন আজ ২৮ সেপ্টেম্বর রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্ত্বরে জনসচেতনতামূলক এক র‌্যালির আয়োজন করা হয়। এতে হৃদরোগ বিশেষজ্ঞ, সাধারণ চিকিৎসকসহ সমাজের বিভিন্ন স্তরের জনগণ অংশগ্রহণ করে। র‌্যালি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ এস এম হাবিব উল্লাহ সেলিম। বিশ্ব হার্ট দিবস সারাবিশ্বে প্রতিবছর ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ তথাবিশ্বের ১ নম্বর মৃত্যুর কারণ হিসেবে চিহ্নিত হৃদরোগজনিত মৃত্যুকে প্রতিরোধ করার অংশ হিসেবে সচেতনতা বাড়াতে ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের উদ্যোগে এটি বিশ্বের বৃহত্তম প্লাটফর্ম। হৃদরোগ প্রতিরোধকে সামাজিক আন্দোলনে পরিণত করতে এবং হৃদরোগের মৃত্যুর সংখ্যা কমিয়ে আনতে বাংলাদেশ সোসাইটি অফ কার্ডিওভাসকুলার প্রিভেনশন এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে র‌্যালি, টিভিতে হৃদরোগ প্রতিরোধমূলক অনুষ্ঠান, গণসচেতনতামূলক আলোচনা সভা, বিনামূল্যে হার্টের রোগীদের চিকিৎসা প্রদান, ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ অর্জনে হ্নদরোগে মৃত্যুর হার ২৫ শতাংশ কমিয়ে আনার জন্য নীতি-নির্ধারকদের নিয়ে গোলটেবিল বৈঠক ইত্যাদি।
বক্তারা বলেন বিশ্ব হার্ট দিবসে এবছরের প্রতিপাদ্য বিষয় ‘বি এ হার্ট হিরো, মেক এ প্রোমিজ’। এ বছরের প্রচারণায় হার্ট হিরো তাদেরকে বুঝানো হয়েছে যারা প্রতিশ্রুতবদ্ধ হয়ে সকল প্রতিকূলতাকে পেরিয়ে হৃদ-বান্ধব সমাজ গঠনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এবং অন্যকেও উৎসাহিত করে যাচ্ছেন। হৃদরাগের মূল কারণ কিছু পরিবর্তনশীল ঝুঁকিপূর্ণ উপাদান যেমন-ধূমপান, তামাকজাত দ্রব্য সেবন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, উচ্চ কলেস্টেরল, অতিরিক্ত ওজন, কায়িক পরিশ্রমের অভাব ইত্যাদি। হৃদরোগ চিকিৎসায় আজ বাংলাদেশ অনেক এগিয়ে গিয়েছে কিন্তু এই ব্যয়বহুল চিকিৎসা অনেকের পক্ষেই সম্ভব নয় যা হৃদরোগে আক্রান্ত রোগীকে অকাল মৃত্যুর দিকে নিয়ে যায় তাই প্রতিরোধই একমাত্র উপায় যেখানে শতকরা ৮০ ভাগ হ্নদরোগে মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব। বাংলাদেশ সোসাইটি অফ কার্ডিওভাস্কুলার প্রিভেনশন হ্নদরোগ প্রতিরোধে সরকারি কর্মসূচির পাশাপাশি একটি পাবলিক প্লাটফর্ম হিসেবে সমাজের সর্বস্তরের মানুষকে নিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
উল্লেখ্য এ সংগঠনের সভাপতি প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ সাবেক পরিচালক এনআইসিভিডি অধ্যাপক ডাঃ মোহাম্মদ নজরুল ইসলাম।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)