ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২৯ মিনিট ৫৮ সেকেন্ড

ঢাকা বুধবার, ২ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

ফুটবল, লিড নিউজ বুফন ফিরলেন জুভেন্টাসে

বুফন ফিরলেন জুভেন্টাসে

নিরাপদ নিউজ: ক্লাব ফুটবলে খেলা বিভিন্ন দেশের ফুটবলারদের নিজ দেশের হয়ে যেমন বিশ্বকাপ জয়ের স্বপ্ন থাকে,  তেমনি অনেক লিগের মধ্যে তাদের স্বপ্ন থাকে চ্যাম্পিয়ন্স লিগ জেতার। সেই স্বপ্ন নিয়েই ফরাসি ক্লাব প্যারিস সেন্ত জার্মেইতে যায় জিয়ানুলইজি বুফন। কিন্তু লিগ ওয়ান জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ আর জেতা হয়নি! তাই ফরাসি ক্লাব পিএসজি অধ্যায় শেষে ফের পুরনো ঠিকানা জুভেন্টাসে ফিরে এসেছেন কিংবদন্তি গোলরক্ষক। গতকাল বুফন তুরিনে পৌঁছান মেডিক্যাল পরীক্ষা করতে। এই ফুটবলার জুভন্টাসে যোগ দিয়েছেন ফ্রি ট্রান্সফার ফিতে।

২০১৮-১৯ মৌসুমে ১২ মাসের জন্য তুরিনের বুড়িদের ছেড়ে পিএসজিতে যোগ দেন এই ইতালিয়ান গোলরক্ষক। মেয়াদ শেষ হওয়ার পর গত ৫ জুন ঘোষণা দেন পার্ক দ্য প্রিন্সেস ছাড়ার। তখন গুঞ্জন উঠেছিল অবসরে যেতে পারেন বুফন। তবে বুট জোড়া তুলে রাখার পরিকল্পনা বাদ দিয়ে পরের মৌসুমের জন্য পুনরায় জুভদের গোলপোস্ট সামলানোর দায়িত্ব নিয়েছেন এই ৪১ বছর বয়সী গোলরক্ষক।

পিএসজিতে যাওয়ার আগে টানা ১৭ বছর জুভেন্টাসে কাটিয়েছেন বুফন। সিরিআ লিগে আর মাত্র ৮ ম্যাচ মাঠে নামলেই সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন তিনি। ৬৪৭ ম্যাচ খেলে এখন পযর্ন্ত রেকর্ডটি অক্ষত রেখেছেন সাবেক আজ্জুরি ডিফেন্ডার পাওলো মালদিনি।

বুফন ইতালির হয়ে খেলেছেন ১৭৬টি আন্তর্জাতিক ম্যাচ। ২০০৬ সালে জিতেছেন বিশ্বকাপ। জুভেন্টাসের হয়ে জিতেছেন ৯টি সিরিআ শিরোপা ও ৪টি ইতালিয়ান লিগ।

ক্যারিয়ারে এত অর্জন সত্ত্বেও বুফনের অধরা রয়ে গেছে চ্যাম্পিয়নস লিগ শিরোপা। সেই অধরাকে ধরতে এক মৌসুমের জন্য পিএসজিতে যোগ দেন তিনি। কিন্তু ফরাসি জায়ান্টদের হয়ে ফ্রেঞ্জ লিগ ওয়ান জিতলেও চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন পূরণ হয়নি তার।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)