ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ১৭, ২০১৯

ঢাকা বুধবার, ৩ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৪ জিলক্বদ, ১৪৪০

জাতীয়, লিড নিউজ ‘ব্যাংকে টাকা আছে, তবে লুটে খাওয়ার টাকা নেই’

‘ব্যাংকে টাকা আছে, তবে লুটে খাওয়ার টাকা নেই’

নিরাপদ নিউজ: সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ব্যাংকের তারল্য সংকট, ঋণ খেলাপী ও লুটপাট’ নিয়ে বিরোধীদের অভিযোগের জবাবে বলেছেন, কথা এসেছে ব্যাংকে টাকা নেই। ব্যাংকে টাকা থাকবে না কেন? অবশ্যই টাকা আছে। তবে লুটে খাওয়ার টাকা নেই। আর যারা লুটে নিয়েছে তাদেরকে আমরা চিনি। কেউ দেশান্তর হয়ে পড়ে আছে, অথবা দুর্নীতির দায়ে কারাগারে বন্দী। অনেকেই ব্যাংক থেকে প্রচুর টাকা নিয়ে আর কোনদিন দেয়নি। এরকম বহু ঘটনা আছে। কাউকে ছাড়া দেওয়া হবে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে সোমবার সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্যে বাজেট নিয়ে বিভিন্ন মহলের সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

২০১৮-১৯ সালের সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হয়ে গতকাল রবিবার। সোমবার সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনার পর তা কণ্ঠ ভোটে পাস হয়। অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পূরক বাজেট পাস ও মঞ্জুরি বরাদ্দ পাস করার প্রস্তাব করেন।

এর আগে সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেট ও সংশোধিত বাজেট নিয়ে অনেক আলোচনা, অনেক কথা বাইরেও হচ্ছে, এখানেও হচ্ছে। কেউ কেউ বলছেন যে এই বাজেট কিছুই না। কেউ বলছেন, বাজেট দিয়েছেন বাস্তবায়ন করতে পারেননি। বাজেট বাস্তবায়ন একটা বিষয় আছে। বছরের মাঝামাঝি সময় একটা হিসাব নিই। তখন পরিমার্জন সংশোধন করে থাকি, যাতে অর্থটা যথাযথভাবে কাজে লাগে। সেটাই সম্পূরক হিসেবে পরিবর্তিত উপস্থাপন করে থাকি। বলা হচ্ছে, বাজেট বাস্তবায়ন করতে পারি না, সেটা যদি বলে, যদি আমাদের বাস্তবায়নের দক্ষতাই না থাকে, তাহলে ৬১ হাজার কোটি টাকার বাজেট পেয়েছিলাম ২০০৮ সালে।

আজকে আমরা ৫ লাখ টাকার ওপরে বাজেট দিলাম। এটা তাহলে আমরা করলাম কিভাবে? আমাদের উচ্চাভিলাস না থাকলে এসব অর্জন সম্ভব হতো না। প্রধানমন্ত্রী আরো বলেন, বিদ্যুৎ নিয়ে অনেকে কথা বলেছেন, যে বিদ্যুৎ এতো উৎপাদন হলো তাহলে শতভাগ পায় না কেন। বিদ্যুৎ প্রকল্পগুলো সব সময় চালু থাকে না। প্রত্যেক বিদ্যুৎ কেন্দ্র সংস্কার করতে হয়, বন্ধ থাকে। আজ ৯৩ ভাগ মানুষ কিন্তু বিদ্যুৎ পাচ্ছে। গ্রামে গঞ্জে বিদ্যুৎপৌছে গেছে। ডিজিটাল বাংলাদেশও হয়ে গেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)