ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ১২, ২০১৮

ঢাকা বুধবার, ৫ পৌষ, ১৪২৫ , শীতকাল, ১১ রবিউস-সানি, ১৪৪০

জীবনযাপন, বরিশাল বয়স ৯৫ বছর: আর কত হলে বয়স্ক ভাতা পাবে দরিদ্র হালিমা?

বয়স ৯৫ বছর: আর কত হলে বয়স্ক ভাতা পাবে দরিদ্র হালিমা?

এম আর অভি,নিরাপদনিউজ: বয়স ৯৫ বছর আর কত হলে তিনি বয়স্ক ভাতা পাবে এমন প্রশ্ন হালিমা খাতুনের। আওয়ামীলীগ পরিবারের সদস্য বৃদ্ধ বিধবা হালিমা খাতুনের ভোটার আইডি কার্ড অনুসারে ( জন্ম ১৯২৩ সালের ২জানুয়ারী ) বয়স ৯৫ বছর ১০ মাস ১দিন । হতদরিদ্র সহায় সম্বলহীন বিধবা হালিমা বয়স্ক ভাতা এবং বিধবা ভাতা কোনটাই পান না। জীর্ণশীর্ণ শরীর নিয়ে সে আজ শয্যাশায়ী । তাকে দেখার মত কেউ নেই।
জানাগেছে বরগুনা সদর উপজেলার ২নং গৌরিচন্না ইউনিয়নের পশ্চিম ধূপতি গ্রামে হালিমার বাড়ী ।

সে মৃত ওসমান হাওলাদারের স্ত্রী।২০০২ সালে তার স্বামী মারা যায়। ৫ কন্যা ও ২ পুত্র সন্তান নিয়ে তার পরিবার । কন্যারা সবার বড় । সবার ছোট পুত্র নান্টু (৫০) ও সেন্টু (৬০) শ্রমিকের কাজ করে । তারা এতই দরিদ্র ও রোগাগ্রস্ত যে তাদেরই বয়স্ক ভাতা প্রয়োজন। তারা ১ একর জমির মালিক থাকলেও ছোট পুত্র নান্টুর মেয়ের হত্যা মামলা চালাতে গিয়ে পরিবারটি সর্বশান্ত।

বিধবা হালিমার পুত্র সেন্টু হাওলাদার জানান, সে আওয়ামীলীগের বরগুনা জেলা শাখার প্রাথমিক সদস্য। তার সদস্য নং -৪৪৩৪৮,তাং-০১-০৯-১০ইং। তার মা ভাতা না পাওয়ার বিষয় জানতে চাইলে তিনি প্রতিবেদকে বলেন ,নৌকায় ভোট দেয়ার অপরাধে আজ আমরা মা বয়স্ক ভাতা ও বিধবা ভাতা কোনটাই পায় না।

ইউনিয়ন পরিষদে অনেক ধরনা ধরেছি ,কোন কাজ হয়নি। তারা ভাতা দেবে না। বরগুনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার গোলাম সরোয়ার এর কাছে জানতে চাইলে তিনি বলেন, নীতিমালায় প্রধান ক্যাটাগরী মূলত মহিলাদের ক্ষেত্রে ৬২ বছর ও দরিদ্র হতে হবে তাহলে তারা এ সুবিধার আওতায় আসবে।  তবে বৃদ্ধ দরিদ্র অসহায় হালিমা (৯৫) বয়স্ক ভাতা ও বিধবা ভাতার সুবিধার আওতায় কেন আসেনি এ প্রশ্নের জবাব সমাজ কাছ থেকেই গেল।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)