ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২১ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৫ আশ্বিন, ১৪২৫ , শরৎকাল, ৯ মুহাররম, ১৪৪০

চট্টগ্রাম, সড়ক সংবাদ ভাঙ্গছে মাতামুহুরী নদী, কাঁদছে মানুষ: ঝুঁকির মুখে লামায় সহস্রাধিক পরিবার

ভাঙ্গছে মাতামুহুরী নদী, কাঁদছে মানুষ: ঝুঁকির মুখে লামায় সহস্রাধিক পরিবার

উথোয়াই মারমা জয়,নিরাপদ নিউজ: বন্যার পর এবার নদী ভাঙ্গন সমস্যা প্রকট আকার ধারণ করেছে। বান্দরবান লামা উপজেলায় পৌরসভা, সদর ও রূপসী পাড়া ইউনিয়নে অধিকাংশ স্থানের বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মাতামুহুরী নদী ভাঙ্গন। ফলে নদীর অব্যাহত ভাঙনে নদীগর্ভে বিলীন হচ্ছে লামা পৌরসভার সড়ক, অবকাঠামোসহ জনবসতি। বর্ষায় প্রবল বর্ষণে মাতামুহুরী নদীর পানি বেড়ে যাওয়ায় ভাঙন বৃদ্ধি পেয়েছে। ভাঙনের তীব্রতা দেখে ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছেন নদীর তীরবর্তি মানুষ।


গত সাপ্তাহে সদ্য মেরামত করা ৬৮ লাখ টাকা ব্যয়ে লামা পৌরসভার ৬নং ওয়ার্ডের গুরুত্বপূর্ণ সড়ক সাবেক বিলছড়ি সড়ক বিলীন হওয়ার উপক্রম হয়েছে। ইতিমধ্যে সড়কের প্রায় ১শ ফুট মাতামুহুরী নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া সড়কের বিশাল অংশে ফাটল সৃষ্টি হয়েছে। যে কোন মুর্হুতে সে অংশটিও নদী গর্ভে বিলীন হতে পারে। মাতামুহুরী নদীর করাল স্রোতের টানে দু’কূল ভাঙনে পৌরএলাকার কুড়ালিয়ারটেক, লামা মুখ বাজার, সাবেক বিলছড়ি, লাইনঝিরি, হরিণঝিরি, শিলেরতুয়া মারমা পাড়া, চাম্পাতলী, টি.টি.এন্ড ডিসি, হাসপাতাল পাড়া শ্মশান এলাকায়, স’মিল পাড়া, লামা বাজারের ২ ও ৩নং ওয়ার্ডের বাজার পাড়া, বাজার ঘাট সংলগ্ন ফরেস্ট অফিস এলাকায় ভাঙন বৃদ্ধি পেয়েছে।

অপরদিকে, মাতামুহুরী নদীর অব্যাহত ভাঙনের কবলে পড়ে লামা সদর ইউনিয়নের মেরাখোলা, মেউলাচর, রূপসী পাড়ার অংহ্লা পাড়া, শীলেরতুয়া এলাকার শত শত পরিবার।লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম জানান, মাতামুহুরী নদীর ভাঙন রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ডের আবেদন করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তা সরেজমিনে পরিদর্শনের পর এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। অচিরেই এ নদী ভাঙন রোধ করা না গেলে আগামী কয়েক বছরেই লামা পৌরসভাসহ পার্শ্ববতী লামা ও রূপসী ইউনিয়নের মানচিত্র পাল্টে যেতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)