আপডেট ৬ মিনিট ১৯ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৪ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ১৪ শাওয়াল, ১৪৪০

প্রবাসী সংবাদ মাদ্রিদে পালিত হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শুভ বৌদ্ধ পূর্ণিমা

মাদ্রিদে পালিত হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শুভ বৌদ্ধ পূর্ণিমা

কবির আল মাহমুদ, নিরাপদ নিউজ: স্পেনের  রাজধানী মাদ্রিদে যথাযথ মর্যাদার মধ্যে দিয়ে পালিত হয়েছে বৌদ্ধধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা। গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান লাভ এবং ৮০ বছর বয়সে পরিনির্বাণ  তিনটি ঘটনা এই দিবসে সংঘটিত হয়েছিল। এদিনটি মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহাপরিনির্বাণ এর ত্রি-স্মৃতি বিজরিত ‘বুদ্ধ পূর্ণিমা’।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় তিথি অনুযায়ী সারা বিশ্বের ন্যায় স্পেনে ও  দিনব্যাপী কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয় শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্ম অনুসারে, প্রায় আড়াই হাজার বছর আগের এই দিনে মহামতি গৌতম বুদ্ধের আবির্ভাব হয়েছিল। তাঁর জন্ম, বোধি লাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে বৈশাখী পূর্ণিমার আরেক নাম বুদ্ধপূর্ণিমা। বিশেষ এই দিবস উপলক্ষে গত রবিবার  (২৬ মে) মাদ্রিদের  বাংলাদেশ এসোসিয়েশন হলে  দিনব্যাপী ছিল নানা আয়োজন।

কর্মসূচির মধ্যে ছিল সকালে ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতরাশ, বুদ্ধপূজা, শীলগ্রহণ, পিণ্ডদান ও বিশ্ব শান্তির জন্য সমবেত প্রার্থনা।   এতে অংশ নেন স্পেন প্রবাসী বুদ্ধ ভক্তরা।আগত উপাসক ও উপাসিকাদের উদ্দেশে মহামানব বুদ্ধের দর্শন ও ধর্ম নিয়ে আলোচনা করেন বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ফ্রান্সের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্তঃ প্রজ্ঞাবংশ মহাথেরা মহোদয়। তিনি  বলেন, মহামতি গৌতম বুদ্ধ অত্যাশ্চর্য এক ধর্মের প্রবর্তন করেছিলেন, যার আদিতে কল্যাণ, মধ্যে কল্যাণ ও অন্তরেও কল্যাণ। তাই সব প্রাণীর প্রতি মৈত্রী ভাব পোষণ, দান, শীল পালন, বিদর্শন ভাবনা ও দুঃখ থেকে বিমুক্তির জন্য অপ্রমত্তার সঙ্গে ধর্মাচরণের কোনো বিকল্প নেই। আর সবকিছুর ঊর্ধ্বে কর্ম ও কর্মফলে বিশ্বাস রেখে শুধু নির্বাণই পারে মানব জাতিকে সব ধরনের দুঃখ থেকে মুক্তি দিতে।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন  বাংলাদেশ বৌদ্ধ একতা সংঘ মাদ্রিদ, স্পেনের  সভাপতি শিমুল বডুয়া,সাধারন সম্পাদক বিপ্লব বডুয়া ও সাংগঠনিক সম্পাদক শিপন বডুয়া। বিশ্ব শান্তির জন্য সমবেত প্রার্থনা এবং বক্তব্য দেন  বিপুল বডুয়া, পিন্টু বডুয়া (তিলক), অশোক বডুয়া, সনজিত বডুয়া, রিপন বডুয়া, সন্তোস বডুয়া, অপু বডুয়া, মিটু বডুয়া, অজিত বডুয়া, টিপলু বডুয়া, সুপ্তা বডুয়া, শর্মী বডুয়া, সুচন্দা বডুয়া, ঋতুপর্ণা বডুয়া, সুবর্ণা বডুয়া, হিমা বডুয়া, বিউটি বডুয়া, সেতু বডুয়া, রিমন বডুয়া এবং বৌদ্ধধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশি আরো অনেকেই  উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ বৌদ্ধ একতা সংঘ মাদ্রিদ, স্পেনের নেতৃবৃন্দ ও বৌদ্ধধর্মাবলম্বীদের ধর্ম-কর্ম পালনের জন্য দ্রুত একটি বৌদ্ধ মন্দির নির্মাণের প্রয়জোনীয়তা তুলে ধরে একটি স্থায়ী বৌদ্ধ মন্দির নির্মাণের আশ্বাস প্রদান করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)