আপডেট ৫৫ মিনিট ২৩ সেকেন্ড

ঢাকা শনিবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৯ রবিউস-সানি, ১৪৪১

বিনোদন মানহীন নাটকে আর কাজ করব না: মাহফুজ

মানহীন নাটকে আর কাজ করব না: মাহফুজ

নিরাপদ নিউজ: অনেকদিন ধরেই অভিনয়ে ছিলেন না জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। বলা চলে প্রায় এক বছর ধরে অভিনয়ে নেই। অবশ্য গত ঈদে একটি নাটকে তাকে দেখা গেছে। জানা যায় চয়নিকা চৌধুরীর পরিচালনায় ‘তোমারই প্রেমে প্রতিদিন’ নামের নাটকটির শুটিং হয়েছিল এক বছর আগে। পরে ঈদে নাটকটি চ্যানেল আইতে প্রচার হয়েছিল। এ নাটকের জন্য দর্শকের কাছ থেকে ভালো সাড়া পেয়েছেন তিনি। কিন্তু জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় গত বছরের মধ্যভাগ থেকে আর অভিনয় করছেন না এ অভিনেতা। কেন অভিনয়ে নেই কিংবা মিডিয়ার কাজ থেকে কেন দূরে আছেন এ প্রসঙ্গে বলেন, আসলে অনেক দিন ধরেই ভাবছিলাম মানহীন নাটকে আর কাজ করব না। সেটার বাস্তবায়ন শুরু করে দিয়েছি। এখন যে ধরনের কাজ হয় সেগুলোতে আর আগ্রহ পাই না। যে পদ্ধতিতে কাজ হচ্ছে সেই পদ্ধতিতে আমি যেতে চাই না। গল্প এবং চরিত্রই শুধু পছন্দ হতে হবে শুধু তা-ই নয়। আমার আশপাশের চরিত্রগুলোও পছন্দ হতে হবে।
যদি তাই হয় তাহলে কি মাহফুজকে কি অভিনয়ে তেমন আর পাওয়া যাবে না প্রসঙ্গে বলেন, আমি হঠাৎ করেই দর্শকের পরিচিতি পাইনি। আমার আজকের এ অবস্থানে আসার জন্য অনেক পরিশ্রম, কষ্ট এবং সময় ব্যয় করতে হয়েছে। দর্শকের কাছে আমার যে জায়গা তৈরি হয়েছে সেটা যেনতেনভাবে নষ্ট করতে চাই না। দর্শক আমার কাছ থেকে ভালো কাজ প্রত্যাশা করেন। তাদের সেই প্রত্যাশা যদি পূরণ করতে পারি তবেই অভিনয়ে ফিরব। তা না হলে কখনই আর কাজে ফিরব না।
প্রশ্ন আসতেই পারে কেন নির্মিত নাটকগুলোর মান তার পছন্দ হচ্ছেনা। এ প্রসঙ্গে মাহফুজের সাফ কথা এখনকার বেশিরভাগ নাটকই কোনো পরিকল্পনা ছাড়াই খুব কম সময় নিয়ে নির্মিত হচ্ছে। গল্প, লোকেশন ও নির্মাণ নিয়ে কোনো পরিকল্পনা নেই। মনে হচ্ছে যেন সবচেয়ে সহজ কাজ হচ্ছে নাটক নির্মাণ করা! যারা নাটককে সহজ মনে করেন তাদের সঙ্গে আমি কখনই কাজ করব না। আমি আমার কাজটাকে সম্মান করি। আমি মনে করি, যেনতেন নাটকে কাজ করা মানে এ ইন্ডাস্ট্রিকে অসম্মান করা। তাই বলে একেবারে যে অভিনয়ে দেখা যাবে না তাই নয়, অবশ্যই দেখা যাবে। আমি মনে মনে এখনও একটি ভালো চরিত্রের অনুসন্ধান করি। আমি অপেক্ষা করছি ভালো কাজের জন্য। যখনই সেটা পেয়ে যাব, তখনই পর্দায় ফিরে আসব।
অভিনয় না করলেও মাহফুজ আহমেদ একটা পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন। এখন থেকে পরিচালনায় নিয়মিত হতে চান। বললেন, যেহেতু অভিনয় সংশ্লিষ্ট কিছুই করছি না, তাই আমাকে জীবিকা নির্বাহের জন্য তো কিছু একটা করতে হবে। সেই কাজটাই করছি মিডিয়ার বাইরে। তা না হলে আমার ইমেজটা তো নষ্ট হয়ে যেত মানহীন কাজ করে। যাই করি না কেন, মন কিন্তু পড়ে থাকে অভিনয়ে। যদিও প্রযোজনা সংস্থা থেকে মিডিয়ার জন্য কোনো কাজ করছি না। পরিচালনায় ফেরার পরিকল্পনা করছি। তবে তা-ও কিছুদিন পর শুরু করব। আপাতত কিছুটা সময় বিশ্রামে থাকতে চাই।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)