ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩১ মিনিট ২৯ সেকেন্ড

ঢাকা রবিবার, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ২১ রমযান, ১৪৪০

ফুটবল, লিড নিউজ মুসলিম বিশ্বকে সালাহর আহবান: ‘নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাও’

মুসলিম বিশ্বকে সালাহর আহবান: ‘নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাও’

নিরাপদ নিউজ: পৃথিবীতে বড় ধর্মীয় গোষ্ঠীগুলোর মাঝে মুসলিম দেশগুলোতে এখনও নারীরা ঘরে আবদ্ধ। তাদের জন্য হরেক রকম নিষেধাজ্ঞা। পান থেকে চুন খসলেই ভয়ানক শাস্তি। গোটা বিশ্বের মেয়েরা যখন এগিয়ে যাচ্ছে, তখন মুসলিম বিশ্বের মেয়েরা দাসীর জীবনযাপন করছে। তাই মুসলিম বিশ্বকে এবার নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলানোর আহবান জানালেন মিশরের ফুটবল সুপারস্টার মোহাম্মদ সালাহ। মার্কিন সাময়িকী টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

অনেকদিন ধরেই সালাহকে তুলনা করা হচ্ছে ফুটবল জাদুকর লিওনেল মেসির সঙ্গে। মুসলিম বিশ্বে তিনি ফুটবল আইকন হিসেবে সমাদৃত। চলতি বছরে টাইমসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় স্থান পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলের ২৬ বছর বয়সী এই তারকা। এ ছাড়া এই তালিকায় আছেন টাইগার উডস, লেব্রন জেমস ও নোয়ামি ওসাকা। সাক্ষাতকারে সালাহ বলেন, লিঙ্গবৈষম্য দূর করতে তিনি আরও পরিবর্তন দেখতে চান।

সালাহর ভাষায়, ‘আমাদের সংস্কৃতিতে নারীকে যেভাবে দেখা হচ্ছে, তাতে আরও পরিবর্তন দরকার বলে আমি মনে করি। নারীদের আগের চেয়ে আমি অনেক বেশি সমর্থন করি। কারণ আমি মনে করি, এখন তারা যেটুকু পাচ্ছে, তার চেয়েও বেশি পাওয়ার অধিকার রাখে। তাদেরকে নিজেদের প্রাপ্যটুকু বুঝিয়ে দেওয়ায় কার্পণ্য থাকা উচিত নয়।’

উল্লেখ্য, ২০১৭ সালে আফ্রিকান বর্ষসেরা ফুটবলার হিসেবে নির্বাচিত হন সালাহ। লিভারপুলে একটি চমৎকার মৌসুম পার করার পর ২০১৭-১৮ সালে সেরা ইংলিশ ফুটবলার হন তিনি। সালাহর ব্যক্তিগত জীবন বেশ সাদামাটা। স্ত্রী-কন্যা এবং পরিবারের প্রতি তার অনেক বেশি টান রয়েছে। মাঝেমধ্যেই পরিবারের বিভিন্ন মুহূর্ত সোশ্যাল সাইটে শেয়ার করে থাকেন। সালাহর ভাষায়, তিনি বাইরে ঘোরাঘুরির চেয়ে পরিবারের সঙ্গে সময় কাটাতেই বেশি পছন্দ করেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)