ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ৪, ২০১৮

ঢাকা বৃহস্পতিবার, ৮ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২০ জিলহজ্জ, ১৪৪০

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ যানজট নিরসনে অাজও রাজপথে ট্রাফিক পুলিশের ভুমিকায় ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

যানজট নিরসনে অাজও রাজপথে ট্রাফিক পুলিশের ভুমিকায় ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

নিরাপদনিউজ : চলছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির উদ্যোগে মাসব্যাপী সচেতনতামুলক কর্মসূচি। ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৮ এবং জাহানারা কাঞ্চনের ২৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে শুরু হওয়া নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাসব্যাপী কর্মসূচির আজ ছিলো ৪র্থ দিন। ৪র্থ দিনেও ট্রাফিক আইন নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য নিসচার একটি টিম নিয়ে মাঠে নেমেছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এক মাসব্যাপী এই কর্মসূচির ২য়দিনে রাজধানীর কাকরাইলে ও গতকাল ৩য় দিনে নয়াপল্টন মোড়ে এবং আজ ৪র্থ দিনে জাতীয় প্রেসক্লাব ও হাইকোর্টের সামনে কদম ফুয়ারাতে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা মুলক কর্মসূচি পালন করা হয়।

নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের নিয়ে নিসচার এই টিম সচেতন মুলক কার্যক্রম পরিচালনা করেন প্রায় ২ঘন্টাব্যাপী।

এই কর্মসূচির মুহুর্ত ইলিয়াস কাঞ্চনের নিজস্ব ফেসবুক পেইজ থেকে আজকেও লাইভ দেখানো হয় এবং সচেতনমুলক কর্মকান্ড দেখে লাখ লাখ ফলোয়ার সাধুবাদ জানান।

সড়ক দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর ১৯৯৩ সালের ১ ডিসেম্বর থেকে নিরাপদ সড়কের দাবিতে সামাজিক আন্দোলন করে যাচ্ছেন এই অভিনেতা। গড়ে তুলেছেন নিরাপদ সড়ক চাই-নিসচা নামে সংগঠন। আর এই সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ‘একুশে পদক’ও পান তিনি। নিরাপদ সড়কের দাবিতে ইলিয়াস কাঞ্চনের এই প্রচেষ্টা এক ধরনের ঝাঁকুনি দিয়েছে বরাবর। নিসচা দীর্ঘ ২৫বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে সড়ককে নিরাপদ করতে।

নিরাপদ সড়ক বাস্তবায়নে প্রয়োজন সবার আগে নিজেদের সচেতনতা। সমাজের সব পক্ষ থেকেই যান চলাচলে শৃঙ্খলা নিশ্চিত করার দাবি উঠলেও আমরা নিজেরা নিজেদের দায়িত্ব পালন থেকে সব সময় পিছিয়ে আর এই কারণেই সড়কে সেই বিশৃঙ্খলা দেখা দিচ্ছে।

আমাদের মাঝে ট্রাফিক আইন মেনে সঠিকভাবে চলাচলের বদলে আগে এগিয়ে যাওয়ার চেষ্টায় আইন লঙ্ঘনের প্রবণতা স্পষ্ট। রাস্তা পারাপারে আমরা এতটুকু সচেতন হয়েছি, সেটি বলারও সুযোগ নেই।

এবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে নিসচার মাসব্যপী কর্মসূচিতে সপ্তাহজুরে সড়ক সচেতন মুলক একটি ক্যাম্পেইন রাজধানীতে পালন করা হচ্ছে। প্রতিদিন রাজধানীর বিভিন্ন মোড়ে ইলিয়াস কাঞ্চন নিজে সড়কে নেমে ট্রাফিক আইন অনুসরণে বাধ্য করাচ্ছেন সড়কে চলাচলরত যাত্রী/পথচারী/চালকদের।

ইলিয়াস কাঞ্চনের নিজস্ব ফেসবুক পেইজ থেকে আজকের লাইভ এই প্রোগ্রামের ভিডিওতে দ্রুত চলার প্রবণতা, ওভারটেক, আগে যাওয়ার প্রবণতায় বিপরীত দিক থেকে আসা গাড়ির রাস্তা আটকে যানজট বাঁধিয়ে দেয়ার চিরাচরিত দিক ফুটে উঠেছে। তবে  নিয়ম না মেনে যারা রাস্তার বিপরীত দিক থেকে আসছেন তাদেরকে ঘুরিয়ে দিতে দেখা যায় ইলিয়াস কাঞ্চনকে। ভিডিওতে দেখা যায়, ইলিয়াস কাঞ্চন উল্টো পথে আসা, ডান লেনের গাড়ি বাম লেন এ প্রবেশ করা চালকদের/ ইলিয়াস কাঞ্চন বোঝানোর চেস্টা করছেন, আপনারা যদি আইন না মানেন, তাহলে কীভাবে হবে। এভাবে চললে বিপরীত দিকের গাড়িগুলো কোথায় যাবে। জনপ্রিয় এই অভিনেতা বলেন, ‘এই অভ্যাস ৪৭ বছরের। আমরা নিয়ম মানছি না। ফুটওভার ব্রিজ ব্যবহার করছি না, উল্টো পথে গাড়ি চালাচ্ছি।’ আর এসব কারণে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছি।

তিনি আরো বলেন, আজ আমাদের কর্মসূচি জাতীয় প্রেসক্লাব ও হাইকোর্টের সামনে কদম ফুয়ারাতে অনুষ্ঠিত হচ্ছে। আপনারা প্রতিদিন এই সড়কের চিত্র দেখেছেন। এখানে কি পরিমান যানজটের সৃস্টি হয়। আমরা আজ নিসচার টিম এই সড়কে যানজট নিরসনে কাজ করার সময় অবশ্য খেয়াল করেছেন অন্যান্ন দিনের চিত্র এবং আজকের চিত্র ছিলো এখানে ভিন্ন। কারণ আজ আমাদের নিসচা টিম কাউকে উল্টো পথে গাড়ি চলাতে দেয়নি। নিয়ম অম্যান্য করে কেউ ভুল লেন ব্যবহার করার সুযোগ পায়নি। সাধারন যাত্রী/পথচারীরা কেউ ফুটপাত/জেব্রাক্রোসিং ছেড়ে যত্রতত্র সড়ক পারাপার হয়নি এক কথায় আমাদের কর্মসূচী চলাকালিন সকলে নিয়মের ভেতর থেকে পথ চলেছেন। আর এই নিয়ম মানার কারণেই কিন্তু সড়কের চিরচেনা যানজট আজ কারো চোখে পড়েনি। আমরা যদি প্রতিদিন এই ভাবে নিজ নিজ অবস্থান থেকে সবাই সবার দায়িত্বগুলো পালন করি তাহলে অবশ্যই যানজট এবং দুর্ঘটনা অনেকাংশেই কমে আসবে। সড়কে শৃংখলা ফিরে আসবে।  তিনি সকলকে অাইন মেনে সঠিক নিয়মে পথ চলার আহবান জানান।

নিসচা কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন, শামীম আলম দীপেন- ভাইস চেয়ারম্যান, সৈয়দ এহসান-উল হক কামাল-মহাসচিব
লিটন এরশাদ- যুগ্ন মহাসচিব,নিসচা ও আহবায়ক, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটি,এস এম আজাদ হোসেন-সাংগঠনিক সম্পাদক ও সদস্য সচীব, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটি,সাফায়াত সাকিব- সহ প্রচার সম্পাদক,মোঃ দেলোয়ার হোসেন-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মিষ্টি চৌধুরী-কার্যনির্বাহী সদস্য,আসাদুর রহমান-কেন্দ্রীয় সাধারণ সদস্য,বেলাইয়েত হোসেন খান নান্টু-যুগ্ন মহাসচিব,ফিরোজ এম হাসান-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মিরাজুল মঈন জয়-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক,নজরুল ইসলাম ফয়সাল-কার্যনির্বাহী সদস্য,এবিএম ফরিদ উদ্দিন-কেন্দ্রীয় সাধারণ সদস্য,ফিরোজ আলম মিলন-কার্যনির্বাহী সদস্য,হাবিবুর রহমান হাবিব-কেন্দ্রীয় সাধারণ সদস্য,গনি মিয়া বাবুল-যুগ্ন মহাসচিব
কামাল হোসেন খান-কার্যনির্বাহী সদস্য,নাসিম রুমি- অর্থ সম্পাদক,ইঞ্জিঃ গোলাম তৌফিক-কেন্দ্রীয় সাধারণ সদস্য,আবুল হোসাইন-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ আব্দুর রহিম তালুকদার-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ আইয়ুব মিয়া-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ শাহ আলম শাবু-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ মাজহারুল ইসলাম-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ মেহেদি হাসান ইমন-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ মহসিন হোসেন খান-কেন্দ্রীয় সাধারণ সদস্য,নির্মল বর্মন-কেন্দ্রীয় সাধারণ সদস্য,শিউলী আক্তার-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ কাইয়ুম খান-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ জালাল মিয়া-কেন্দ্রীয় সাধারণ সদস্য,মোঃ নুরুল ইসলাম।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)