ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ৪, ২০১৪

ঢাকা বুধবার, ৯ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২৪ সফর, ১৪৪১

রাজশাহী, শিক্ষা, শিক্ষানগরী সংবাদ যৌন হয়রানি : রাবি শিক্ষক সমিতির সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা

যৌন হয়রানি : রাবি শিক্ষক সমিতির সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা

Rajshahi-University-logo_SK01রাজশাহী, ০৪ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : যৌন হয়রানির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি কামরুল হাসান মজুমদারের বিরুদ্ধে প্রাথমিক ব্যবস্থা নিয়েছে একাডেমিক কমিটি। তার নিজের বিভাগ ভূ-তত্ত্ব ও খনিবিদ্যার এক ছাত্রী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন।
ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার জানান, অভিযোগের প্রাথমিক পর্যালোচনার পর বিভাগের একাডেমিক কমিটির সিদ্ধান্তে ওই শিক্ষককে পরীক্ষা ও ছাত্রীদের গবেষণা তত্ত্বাবধানসংক্রান্ত সব কার্যক্রম থেকে বিরত রাখা হয়েছে।
বিশ্ববিদ্যালয় যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহবুবা কানিজ কেয়া বলেন, অভিযোগটি পাওয়ার পর সত্যতা পর্যালোচনা করা হয়েছে। এ নিয়ে এখনো তদন্ত চলছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।
অভিযোগের বরাত দিয়ে মাহবুবা কানিজ জানান, গত অক্টোবর মাসের শেষের দিকে ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রী অধ্যাপক কামরুল হাসান মজুমদারের বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির কাছে।
ওই শিক্ষক ছাত্রীটিকে একাধিকবার আপত্তিকর প্রস্তাব দিয়েছেন। তার প্রস্তাবে সম্মত হলে বিভাগে ভালো ফলাফলের নিশ্চয়তাসহ শিক্ষক হওয়ার সুযোগের ব্যাপারে প্রলুব্ধ করার চেষ্টা করেন তিনি।
অভিযোগে বলা হয়, প্রথম দিকে ওই ছাত্রী শিক্ষককে নানাভাবে নিবৃত করার চেষ্টা করেন। কিন্তু দিন দিন হয়রানির মাত্রা বেড়ে যাওয়ায় তিনি কমিটি বরাবর লিখিত অভিযোগ দেন।
অধ্যাপক মাহবুবা কানিজ জানান, ছাত্রীর অভিযোগের প্রাথমিক পর্যালোচনা শেষে প্রমাণসহ তা ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগীয় সভাপতির কাছে পাঠানো হয়। অভিযোগের অনুলিপি পেয়ে গত ৩০ নভেম্বর বিভাগের একাডেমিক কমিটির সভা ডাকা হয়। সভায় অধ্যাপক কামরুল হাসান মজুমদারকে বিভাগের পরীক্ষা ও ছাত্রীদের গবেষণার তত্ত্ববাধানসহ সব কার্যক্রম থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী তিনি শুধু ক্লাসে অংশ নিতে পারবেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)