ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মে ২৬, ২০১৫

ঢাকা বৃহস্পতিবার, ৮ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২০ জিলহজ্জ, ১৪৪০

নিসচা সংবাদ, রংপুর, লিড নিউজ রংপুরে সড়ক দুর্ঘটনারোধে ‌’নিসচা’র র‍্যালী ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে সড়ক দুর্ঘটনারোধে ‌’নিসচা’র র‍্যালী ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

র‌্যালিটির নেতৃত্ব দেন নিরাপদ সড়কের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

র‌্যালিটির নেতৃত্ব দেন নিরাপদ সড়কের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

২৬ মে ২০১৫, নিরাপদ নিউজ : নিরাপদ সড়কের দাবিতে রংপুরে র‌্যালি বের করা হয়। রংপুর পাবলিক লাইব্রেরি চত্বরে মঙ্গলবার সকাল ১১টায় র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু।

পরে র‌্যালিটি পাবলিক লাইব্রেরি চত্বর থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পাবলিক লাইব্রেরি মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিটির নেতৃত্ব দেন নিরাপদ সড়কের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

র‍্যালী শেষে নিরাপদ সড়ক চাই (নিসচার) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন উপস্থিত জনতা ও সাংবাদিকদের উদ্যেশে বলেন, সুন্দর দেশ গড়তে হলে মানুষের মনকে সুন্দর করতে হবে। মানুষের মন সুন্দর হলে সচেতনতা বাড়বে। সচেতনতা বাড়লে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমানো সম্ভব। তিনি প্রত্যেককে সড়ক দুর্ঘটনা এড়াতে সচেতন হওয়ার আহবান জানান।

bappy_bg_190088135তিনি আরো বলেন,  সম্প্রতি নেপালের ভূমিকম্পে যত মানুষ মারা গেছে তার দ্বিগুণ মানুষ বাংলাদেশের প্রতি বছর সড়ক দুর্ঘটনায় মারা যায়। অথচ এই সড়ক দুর্ঘটনা রোধে যতখানি সাহায্য-সহযোগিতা করা দরকার সেটা কিন্তু সরকারের তরফ থেকে করা হচ্ছে না।
তিনি বলেন, সড়ক দুর্ঘটনার রোগীদের এক ঘণ্টার মধ্যে চিকিৎসা সেবা দেয়া গেলে মৃত্যু বা পঙ্গুত্বের হার অনেক কমে যাবে এ জন্য দেশে একটি সেন্ট্রাল অর্থোপেডিকস হাসপাতাল তৈরীর পাশাপাশি মহাসড়কের প্রতি ২০ কিলোমিটার অন্তর একটি করে ট্রমা সেন্টার স্থাপন করা ও রোগীদের উদ্ধারের জন্য রেসকিউ টিম তৈরি করা প্রয়োজন।
তিনি আরও বলেন, শুধু গাড়িচালকদের প্রশিক্ষিত হলেই হবে না পথচারীদের অদক্ষতার কারণে দিন দিন দুর্ঘটনা বাড়ছে। তাই যাত্রী, পথচারী, চালক, মালিকসহ সকলকে সচেতন হওয়ার আহবান জানান।
তিনি বলেন, দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধ করতে সরকারের সহযোগিতায় ২০১৭ সাল থেকে সড়ক দুর্ঘটনা রোধে পাঠ্যপুস্তকে সচেতনতামূলক বিষয় সংযুক্ত করা হবে।

র‌্যালিতে উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশনের কাউন্সিলর আকরাম হোসেন, মাহবুবুর রহমান মঞ্জু, হাফিজ আহম্মেদ ছট্টু, পান্না, মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক রাজুসহ রংপুর নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, এলজিইডির বিভিন্ন কর্মকর্তারা।

পরে রংপুর টাউন হলে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতামূলক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে ১৫০জন ড্রাইভারকে প্রসিক্ষন দেয়া হয়।

আরো উপন্থিত ছিলেন, নিসচা কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব শামীম আলম দীপেন, নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এহসানুল হক কামাল। নিসচা কেন্দ্রীয় কমিটির যূগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, আন্তজার্তিক বিষয়ক সম্পাদক মিরাজুল মঈন জয়, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষনা বিষয়ক সম্পাদক সেলিম খন্দকার ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)