ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারি ৫, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ৮ চৈত্র, ১৪২৫ , বসন্তকাল, ১৩ রজব, ১৪৪০

রাজশাহী, শিক্ষা রাবির গ্রন্থাগারে নেই ‘বঙ্গবন্ধু’ কর্নার

রাবির গ্রন্থাগারে নেই ‘বঙ্গবন্ধু’ কর্নার

পিএস জাহাঙ্গীর,নিরাপদনিউজ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে আজ অবধি স্থাপন করা হয়নি ‘বঙ্গবন্ধু’ কর্নার। গত বছরের মাঝামাঝি সময়ে সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু’ কর্নার স্থাপনের ঘোষণা দেয়। রাবিতে এই উদ্যোগ নেওয়া হলেও এখনো পর্যন্ত কার্যক্রম দেখা যায় নি।

এ ব্যাপারে মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের প্রশাসক সুভাস চন্দ্র শীলের দ্বারস্থ হলে তিনি জানান, ‘বিম্ববিদ্যালয়ের গ্রন্থাগারে বঙ্গবন্ধু কর্নার থাকা গুরুত্বপূৃর্ণ। আমাদের গ্রন্থাগারের যেখানে কর্নারটি স্থাপনের কথা রয়েছে সেখানে স্টোর রুমের কিছু মালপত্র রয়েছে। মালপত্র না সরিয়ে এটা স্থাপন করা সম্ভব হচ্ছে না।

আমরা গত বছরের নভেম্বরের ১১ তারিখ একটা মিটিং করেছিলাম কর্নারটি স্থাপনের ব্যাপারে। তারপর নভেম্বরের ৩০ তারিখে একটা চিঠি পেশ করেছি এবং গত কিছুদিন আগেও চিঠি দিয়েছি। সামনের সপ্তাহে আবার একটা চিঠি পেশ করবো। তাতেও যদি কর্নারের ব্যাপারে উদ্যোগ না নেওয়া হয় তাহলে মাননীয় উপচার্যের সাথে কথা বলবো’।

বঙ্গবন্ধু কর্নার বিষয়ক তদন্ত কমিটি অবস্থা জানতে চাইলে তিনি বলেন, ‘তদন্ত কমিটি কি করেছে আমার জানা নেই। আমি পেপার-পত্রিকায় দেখেছি যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে’। একটা কর্নার স্থাপন করতে গেলে অনেক অর্থায়নের ব্যবস্থা থাকতে হয়। কিন্তু সেই পর্যাপ্ত অর্থায়ন হচ্ছে না; সামান্য যা হয়েছে তাতে হয়ে উঠছে না।

বঙ্গবন্ধু কর্নারের বিষয়ে প্রশাসক আশ্বস্থ করলেও সহকারী রেজিস্টার গোলাম কাউছার জানান, ‘বঙ্গবন্ধু কর্নার স্থাপন করার কথা থাকলেও তা এখন স্থগিত করা হয়েছে। গত প্রশাসনের সময়কালে এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়। কিন্তু সাম্প্রতিক প্রশাসন এসে এই কার্যক্রম স্থগিত করে দেয়’।

উল্লেখ্য যে, বঙ্গবন্ধু কর্নারের ধারণা প্রথম আসে অগ্রণী ব্যাংকের এমডি মোহাম্মদ শামস-উল-ইসলামের কাছ থেকে। জাতির পিতার প্রতি ভালবাসা রেখে তিনি ব্যাংকটির সপ্তম তলায় ‘বঙ্গবন্ধ’ু কর্নার স্থাপন করেন। বঙ্গবন্ধু নিয়ে লেখা বই, ছবি, ভাস্কর্য ইত্যাদির স্থান পেয়েছে সেখানে।
শামস-উল-আলমের সেই ধারণার পর থেকেই সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)