ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ২১, ২০১৭

ঢাকা রবিবার, ১০ আষাঢ়, ১৪২৫ , বর্ষাকাল, ৯ শাওয়াল, ১৪৩৯

জানতে হবে মানতে হবে রাস্তাঘাটে নিরাপদে গাড়ি চালাতে গাড়ির হুইল ও চাকার যত্ন নিন…

রাস্তাঘাটে নিরাপদে গাড়ি চালাতে গাড়ির হুইল ও চাকার যত্ন নিন…

গাড়ির হুইল ও চাকার যত্নে যা করবেন

২১ মার্চ ২০১৭, নিরাপদ নিউজ : সুস্থ দেহ সুন্দর মন, তেমনি ফিট গাড়ি আপনার নিরাপদ যাত্রায় সহায়ক। আপনার প্রিয় গাড়ির যত্নআত্তির কমতি হলে তার অবস্থা দিন দিন খারাপের দিকেই যাবে। শুধু খারাপের দিকে নয় যন্ত্রপাতি বিকল এর কারণে ঘটে যেতে পারে দুর্ঘটনা। তাই নিয়মিত গাড়ির যত্ন নিন।

গাড়ির বিভিন্ন অংশের যত্ন নিতে হয় এখানে গাড়ির হুইল আর চাকার দেখভালের অতি সাধারণ কিছু টিপস দেওয়া হলো।

১. টায়ার রোটেশন : গাড়ি প্রতি ৫ হাজার থেকে ৮ হাজার কিলোমিটার চলার পর টায়ার রোটেশন দরকার। অনেকেই মনে করেন, কোনো গেরেজে নিয়ে বুঝি চাকাগুলোকে ঘোরানোটাই টায়ার রোটেশন। আসলে সামনের ও পেছনের চাকাগুলো এদিক-ওদিক করে বদলে নেওয়াটাকেই বলা হয় টায়ার রোটেশন। ভালোমানের কোনো সার্ভিসিং সেন্টারে নিয়ে গেলেই টায়ার রোটেশন করে দেবে।

২. ব্রেকের ধুলো : গাড়ির ব্রেকের মধ্যে দুনিয়ার বাজে ও নোংরা ময়লা জমে। যদি অনেক বেশি দিন ধরে ময়লা সাফ না করেন, তবে ব্রেক সুষ্ঠুভাবে কাজ করবে না। ব্রেক কষলে ক্যাঁচ ক্যাঁচ শব্দ করবে। ব্রেকের ধুলোবালি হুইলে লেগে যায়। তাই ভেজা স্পঞ্জ এবং পরিষ্কার শীতল পানি পরিষ্কারের উত্তম মাধ্যম।

৩. চাকায় বাতাসের চাপ : টায়ার প্রেসার নিয়মিত পরীক্ষা করতে হবে। প্রতি সপ্তাহে একবার করে পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ। চাকায় বাতাসের চাপ সুষ্ঠুভাবে না থাকলে জ্বালানী সাশ্রয় করতে পারবেন না। এ ছাড়া নিয়ন্ত্রণ এবং আরামে চালানোর বিষয়টিও নষ্ট হয়ে যাবে। গাড়ির নির্দেশিকা বইয়ের পরামর্শ অনুযায়ী টায়ার প্রেসার ঠিক করে নিন।

৪. চাকার ট্রেডের গভীরতা : রাস্তাঘাটে নিরাপদে গাড়ি চালাতে চাকার ট্রেড বা গভীর খাঁজকাটা নকশা খুবই জরুরি। তবে রেসিং ট্র্যাকে দ্রুত ছোটার জন্য পাতলা ও ট্রেড ছাড়া চাকা দরকার। কিন্তু রাস্তাঘাটে চলাচলে এটি উপযোগী নয়। যদি দেখেন চাকার খাঁজগুলো গভীরতা হারিয়েছে অনেকটা, তবে নতুন চাকা দরকার। ট্রেড কমে গেলে ব্রেক ধরলে গাড়ি সহজে থামে না। চাকা পিছলে যায়। বড় দুর্ঘটনা এড়াতে তাই চাকার ট্রেডের দিকে খেয়াল রাখতে হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)