ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ১৩, ২০১৮

ঢাকা বৃহস্পতিবার, ১ অগ্রহায়ণ, ১৪২৫ , হেমন্তকাল, ৫ রবিউল-আউয়াল, ১৪৪০

জানতে হবে মানতে হবে, লিড নিউজ রাস্তাঘাটে মাথা ঠান্ডা রেখে গাড়ি চালানোর জন্য জেনে নিন কিছু টিপস

রাস্তাঘাটে মাথা ঠান্ডা রেখে গাড়ি চালানোর জন্য জেনে নিন কিছু টিপস

নিরাপদ নিউজ : গাড়ি চালানোর সময়ে জ্যামে আটকা পড়লে কারোই মাথা ঠাণ্ডা থাকে না।  শুধু জ্যাম নয়, অনেক বেশি গাড়ির ভিড়, খারাপ রাস্তা, পথচারীর আনাগোনা, এসব কারণেও গাড়ি চালাতে গিয়ে বিরক্ত হয়ে যান অনেকেই।  রাস্তাঘাটে মাথা ঠান্ডা রেখে গাড়ি চালানোর জন্য জেনে নিন কিছু টিপস-

১) একা গাড়ি চালাবেন না

মাথা গরম করে গাড়ি চালাতে গিয়ে অনেক সময়েই মানুষ দুর্ঘটনায় পড়ে। কিন্তু এই দুর্ঘটনার সম্ভাবনা কমে যায় যখন ওই গাড়িতে চালকের সাথে একজন আরোহী থাকে।  পাশে আরেকজন মানুষ থাকলে চালক বেশি সতর্ক থাকেন, অযথা ঝুঁকি নেন না, রাস্তায় চোখ রাখার জন্য আরেকজন মানুষ পাওয়া যায়।

২) হালকা গান শুনুন

গাড়ি চালানোর সময়ে যারা রক, হিপ-হপ বা হেভি মেটাল সংগীত শোনেন, তাদের দুর্ঘটনায় পড়ার ঝুঁকি বেশি থাকে। অন্যদিকে যারা ক্লাসিক্যাল বা পপ সংগীত শোনেন, তারা গাড়ি চালানোর সময়ে মাথা বেশি ঠান্ডা রাখতে পারেন।  এমনকি জ্যামের সময়েও বিরক্তি কমানোর জন্য এই সংগীত উপকারী।

৩) মনোযোগ দিন

গাড়ি চালানোর সময়ে স্ট্রেস কমাতে তো আর মেডিটেশন করা যাবে না। তবে আপনি মনোযোগ কেন্দ্রীভূত করতে পারেন। নিজের প্রতিটি নিঃশ্বাসের দিকে মনোযোগ দিন, আশেপাশের পরিবেশের দিকে লক্ষ্য রাখুন। অবশ্যই গাড়ি চালানোর দিকে নজর দিন।

৪) পডকাস্ট শুনুন

ইন্টারনেটে বিভিন্ন পডকাস্ট শোনার মাধ্যমে আপনি নতুন ভাষা শিখতে পারেন বা খবর জানতে পারেন জ্যামের মাঝে বসে থেকেও। এছাড়া বিভিন্ন বইয়ের অডিওবুক পাওয়া যায় যা আপনি শুনতে পারেন গাড়ি চালানোর সময়ে।

৫) এক লাইনে থাকুন

অনেকেই দ্রুত যাওয়ার জন্য বারবার গাড়ির লাইন পাল্টাতে থাকেন। এতে মোটেই আপনি দ্রুত যেতে পারবেন না, বরং লাইন পাল্টানোর চিন্তায় আপনি আরও অস্থির হয়ে যাবেন। তাই এক লাইনেই থাকুন।

৬) গাড়ি চালানোর কারণ নিয়ে ভাবুন

অনেকেই জ্যামে বসে নিজেকেই শাপ-শাপান্ত করতে থাকেন, কেন যে গাড়ি কিনেছিলাম, কেন ড্রাইভার রাখলাম না, কেন অফিস থেকে এত দূরে বাসা নিলাম- এসব ভাবতে থাকেন। কিন্তু ভেবে দেখুন, নিশ্চয়ই ওই জ্যামে আটকে থাকার পেছনে কোনো কারণ আছে। আপনার চাকরিটি খুবই ভালো, কম খরচে খুবই ভালো অ্যাপার্টমেন্ট পেয়ে গেছেন বা খুব দারুণ একটা ইভেন্টে যাচ্ছেন। এসব ভাবলে আর জ্যামটা অত খারাপ মনে হবে না।

৭) আরামদায়ক জুতো পরুন

আপনি জানেন, আজ লম্বা সময় জ্যামে বসে থাকতে হবে বা অনেক দূর যেতে হবে, তাহলে এক জোড়া আরামদায়ক জুতো পরে নিন, অফিসের সাধারণ চকচকে জুতো বা হিল নয়।  কর্মক্ষেত্রে পৌঁছে আবার অফিসের জুতো পরে নিতে পারেন। শুধু এই একটি কাজেই আপনার শরীর অনেকটা শান্তি পাবে।

৮) এয়ার ফ্রেশনার ব্যবহার করুন

গবেষণায় দেখা গেছে, ল্যাভেন্ডারের সুগন্ধ দুশ্চিন্তা এবং উচ্চ রক্তচাপ কমাতে পারে। তাই জ্যামের মাঝেও আপনার মাথা ঠাণ্ডা রাখতে কাজে আসতে পারে ল্যাভেন্ডার সুবাসের এয়ার ফ্রেশনার।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)