ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অগাস্ট ২৬, ২০১৯

ঢাকা শুক্রবার, ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৫ রবিউস-সানি, ১৪৪১

সড়ক সংবাদ রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ব্যবহারে জাবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ব্যবহারে জাবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

নিরাপদ নিউজ: রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ব্যবহারে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের সচেতন করতে ঢাকা-আরিচা মহাসড়কে ব্যতিক্রমী ‘পাপেট শো’ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের কয়েকজন শিক্ষার্থী। সোমবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এ আয়োজন করা হয়।

এ সময় শিক্ষার্থীদের রাস্তার ডিভাইডারের মাঝে দাঁড়িয়ে ‘সঙ’ সেজে কাকতাড়ুয়া নিয়ে বাঁশি বাজিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করে ফুট ওভারব্রিজ ব্যবহারে উদ্বুদ্ধ করতে দেখা যায়। অধিকাংশ পথচারী তাদের ডাকে সাড়া দিয়ে রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ব্যবহার করেছেন। ফুট ওভারব্রিজ ব্যবহারের কারণে পথচারীদের ফুল দিয়ে ধন্যবাদও জানান আয়োজকরা।

আয়োজকরা বলছেন, পুতুলের প্রতি মানুষের যে আকর্ষণ রয়েছে তাকে কাজে লাগিয়ে এই সচেতনতামূলক কাজটি করা হয়েছে। আপাতত প্রতি সপ্তাহে অন্তত একবার তারা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবেন। এ ছাড়া সচেতনতামূলক বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনার কথা বলেছেন ‘কাকতাড়ুয়া পাপেট থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৪ তম আবর্তনের শিক্ষার্থী আসাদুজ্জামান আশিক।

তিনি আরো জানা, ‘পুতুলের যে একটি শক্তি আছে সেটিকে আমরা কাজে লাগিয়ে মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করতে চাই। একে (পুতুল দেখিয়ে) দেখেও মানুষ যদি একটু সচেতন হয় সেটাই আমাদের স্বার্থকতা।

এ প্রসঙ্গে পুতুলনাট্য গবেষণা ও উন্নয়নকেন্দ্রের পরিচালক এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হারুন অর রশীদ খান বলেন, ‘শিক্ষার্থীরা যে উদ্যোগটি নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। কিন্তু এভাবে জোর করে কতদিন মানুষকে পার করানো যাবে আমি জানি না। তবে এতে যদি একজন মানুষও সচেতন হয় সেটি অনেক বড় পাওয়া। আশা করি এর মাধ্যমে মানুষ সচেতন হবে।’

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)