ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ১, ২০১৪

ঢাকা শুক্রবার, ৪ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

জাতীয়, সড়ক সংবাদ রেল, সড়ক ও নৌপথে বিনিয়োগ করবে সার্কভূক্ত দেশগুলো

রেল, সড়ক ও নৌপথে বিনিয়োগ করবে সার্কভূক্ত দেশগুলো

saarc member

ঢাকা, ০১ ডিসেম্বর ২০১৪, নিরাপদনিউজ : সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর রিজিওনাল কো অপারেশনের (সার্ক) সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক এবং দ্বিপাক্ষিক ও দাতাদের সঙ্গে আঞ্চলিক সম্পর্ক আরও বাড়াতে প্রস্তাবিত রেল, সড়ক এবং জলপথে বিনিয়োগ করবে সার্কভুক্ত দেশগুলো। এ বিষয়ে বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে সমাপ্ত ১৮তম সার্ক সম্মেলনে প্রস্তাবিত সার্ক মোটর ভেহিকেলস এন্ড রেলওয়ে এগ্রিমেন্ট চুক্তিতে তাৎপর্যপূর্ণ অগ্রগতি হয়েছে।
দক্ষিণ এশিয়া অঞ্চলে বহুল প্রয়োজনীয় যোগাযোগ বাড়ানোর জন্য এ প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে স্থানীয় মুনচা পত্রিকায় শনিবার প্রকাশিত খবরে এ কথা বলা হয়েছে।
প্রকাশিত রিপোর্টে বলা হয়, সার্ক সদর দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন- প্রস্তাবিত চুক্তি চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ৩ মাসের মধ্যে সদস্যভুক্ত দেশগুলোর যোগাযোগ মন্ত্রীরা বৈঠক আয়োজনের বিষয়ে একমত হয়েছেন। প্রস্তাবিত চুক্তি অনুমোদন হওয়ার পরই সার্ক সদর দপ্তর বিনিয়োগের জন্য পর্যবেক্ষক এবং অন্যান্য আর্থিক অংশীদারদের সঙ্গে আলোচনার উদ্যোগ নেবে। আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি ছাড়াও প্রস্তাবিত এই প্রকল্পগুলো কেন্দ্রীয় ও দক্ষিণ এশিয়ার সকল দেশের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করবে।
প্রসঙ্গত নেপাল এবং ভারতের মধ্যে পাওয়ার ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরিত হওয়ার পরই অনেক কোম্পানি জল বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। এক কর্মকর্তা জানান, সার্ক আঞ্চলিক যোগাযোগ প্রকল্পগুলো চূড়ান্ত হলে বিনিয়োগকারীর অভাব হবে না। ওই কর্মকর্তা আরও জানান, বিশেষ করে চীন, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন, প্রকল্পগুলো সম্পর্কে জানতে চেয়ে অতীতে তারা বহুবার আমাদেরকে প্রস্তাব দিয়েছে। তবে চুক্তি চূড়ান্ত না হওয়ায় আমরা তাদেরকে কিছুই নিশ্চিত করতে পারিনি।
সার্ক সদর দপ্তরের সিনিয়র কর্মকর্তারা জানিয়েছেন, সার্ক অঞ্চলের মধ্যে সহযোগিতার ক্ষেত্রে প্রকল্পগুলো ও সম্ভাব্য অন্যান্য বিষয় নিয়ে আলোচনার জন্য খুব শিগগিরই আমরা ২ পর্যবেক্ষক রাষ্ট্র জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করবো। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় গড়ে ওঠা সদর দপ্তর বিশ্বে আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর বিষয়ে ইতোমধ্যেই একটি জরিপ শেষ করেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)