আপডেট ৮ মিনিট ২৮ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ৫ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ২০ মুহাররম, ১৪৪১

ব্যবসা-বাণিজ্য, লিড নিউজ ‘লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে ব্যবস্থা’

‘লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে ব্যবস্থা’

নিরাপদনিউজ : দেশে লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেছেন, আমাদের দেশে লবণের ঘাটতি নেই। কিন্তু অতি মুনাফাভোগী কিছু লবণ মিল মালিক বেশি লাভের আশায় লবণ মজুদ করে সংকট সৃষ্টি করে যাচ্ছে। তাই, বাধ্য হয়ে সরকার অন্য দেশ থেকে লবণ আমদানি করতে হচ্ছে। এতে করে লবণ চাষীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে’।

মঙ্গলবার দুপুরে কক্সবাজার বিয়াম ফাউন্ডেশন সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আয়োজিত মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদন: অংশীজন কর্মশালায় তিনি এসব কথা বলেন।

উপস্থিত লবণ মিল মালিকদের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী আরও বলেন, ‘বিদেশ থেকে আমদানি করা না করা আপনাদের উপর নির্ভর করছে। আপনারা যদি লবণ মজুদ না করেন তাহলে অন্যদেশ থেকে লবণ আমদানি করার প্রয়োজন নেই’।
তিনি বলেন, বর্তমান সরকার শুধু লবণ শিল্প নয়, পর্যটন শিল্পের প্রতিও ব্যাপক গুরুত্ব দিয়েছেন। এ কারণে পর্যটন শিল্প বিকাশে কক্সবাজারেও বড় বড় মেগা প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে দেশ অনেক উচ্চ স্থানে চলে যাবে’।

কক্সবাজার জেলা প্রশাসক মো: কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম, বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান।

কর্মশালায় কক্সবাজার জেলার দু’শতাধিক লবণ চাষী উপস্থিত ছিলেন। এতে জেলার উপকুলীয় এলাকার ৬০ হাজার একর জমিতে প্রায় সাড়ে ৫ লাখ লবণ চাষীদের মধ্যে মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদনের উপর সচেতনতা সৃষ্টির আহবান জানান বক্তারা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)