আপডেট মার্চ ২৯, ২০১৯

ঢাকা রবিবার, ৬ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২১ সফর, ১৪৪১

কৃষি, সিলেট লাখাইয়ে বোরো ধানে ব্লাষ্টরোগের প্রাদুর্ভাব: কৃষককরা দিশেহারা

লাখাইয়ে বোরো ধানে ব্লাষ্টরোগের প্রাদুর্ভাব: কৃষককরা দিশেহারা

মহসিন সাদেক, নিরাপদ নিউজ: কৃষি ভান্ডার খ্যাত লাখাইর মাঠ জুড়ে বইছে সবুজের মহাসমারোহ। বাতাসে দুলছে সবুজ পাতায় মোড়ানো কৃষকের কষ্টের ফলানো দোসর রঙ্গের কাচা ধানেরশীষ। চৈত্রের দিপ্তরোধে জমির বাড়তী পরিচর্চায় কৃষক যখন স্বপ্ন দেখছিল সোনালী ধানের , তখনই ম্লান হতে চলছে ক্লান্ত কৃষকের হাসি মাখা মুখ। হঠাৎ জমিতে আবাদকৃত বোরা সহ বিভিন্ন প্রজাতির ধানে ব্লাস্ট রোগের প্রার্দুভাবে দিশেহারা হয়ে পড়ছে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা।

যে ফসল ক’মাস পরেই কাটার কথা সেই ধানে হঠাৎ ব্লাস্টরোগ দেখা দেওয়ায় ধান চিটে হওয়ার আশংখায় এখন হতাশ কৃষককুল। এলাকার কৃষকদের সাথে আলাফ কালে যানা যায় ব্লাষ্টরোগে আক্রান্ত জমির ধানের শীর্ষ শুকিয়ে সাদা বা কলো হয়ে ঝিমিয়ে যাচ্ছে, যে শীষে ভিতর চাল পরিপুষ্ট হওয়ার কথা তা এখন পর্যন্ত শক্ত হওয়ার কোন লক্ষনই দেখা যাচ্ছেনা। এতে ফসল উৎপাদন কমে যাওয়ার আশংখা ব্যক্ত করেন অনেকেই।

এব্যপারে লাখাই উপজেলা কৃষি উপকর্মতার সাথে আলাপ কালে যানা যায়, দিনের বেলায় অতিমাত্রায় রুদ্রতাপ ও রাতের অতিমাত্রায় ঠান্ডার কারনেই এমনটা হচ্ছে। এছাড়াও আগাম চাষের কারনে ও এমনটা হতে পারে। ব্লাস্টরোগের আক্রান্ত জমি কিভাবে রক্ষা করা যায় যানতে চাইলে তিনি বলেন জমিতে অনুমদিত মাত্রায় ছত্রাক নাশক, ট্রোপার , ব্লাস্টটিল স্পে করলে জমির ফসল অনেকটা রক্ষা করা সম্ভব এছাড়াও পটাশিয়াম সার প্রয়োগ উত্তম হবে।

বাজারজাত কৃতঃ নিন্মমানের বীজের প্রভাবে এমনটা হচ্ছে কিনা যানতে চাইলে তিনি বলেন এটাও হতে পারে। সুত্রে যানা যায়, ইতিমধ্যে লাখাই উপজেলার জরিফপুর, স্বজনগ্রাম, মাদনা, বেগুনাই,লাখাই ও বুল্লা ইউনিয়নের কিছুকিছু এলাকায় ব্লাস্টরোগ দেখা দিয়েছে।

উল্লেখ্য, উপজেলায় মোট ১১হাজার ৩শত ৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে, এর মধ্যে বোরো সহ অধিকাংশ জামিতে ২৮/২৯ এবং হাইব্রিড জাতের ধানা চাষ করা হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)