ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট সেপ্টেম্বর ৩০, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ৩ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ সফর, ১৪৪১

চট্টগ্রাম লামায় বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

লামায় বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

উনুয়ই মার্মা লামা, নিরাপদ নিউজ: বান্দরবানের লামা উপজেলায় বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৯ পালিত হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে “জলাতঙ্ক নির্মূলে টিকাদানই মুখ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। সকালে র‌্যালিটি লামা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ উইলিয়াম লুসাই মেমোরিয়াল হলরুমে আলোচনায় মিলিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নূর এ জান্নাত রুমি, লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ জাহেদ উদ্দিন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জুয়েল মজুমদার প্রমুখ।

আয়োজিত অনুস্টানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রেজাউল করিম, স্বাস্থ্য পরিদর্শক নাজিম উদ্দিনসহ স্থানীয় জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। আলোচনা সভায় বক্তারা বলেন, জলাতঙ্ক একটি মরণব্যাধী। এ রোগে মৃত্যুর হার প্রায় শতভাগ।

প্রতি মিনিটে একজন করে মানুষ এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে এবং আক্রান্তদের শতকরা ৫০ ভাগই শিশু যাদের বয়স ১৫ এর নিচে। কুকুর, বেজি, বিড়ালের কামড়ে ও আচড়ানোর ফলে জলাতঙ্ক রোগ হয়। তাই এসব প্রাণী হতে সর্বদাই সতর্ক থাকতে হবে। আর এসব প্রানী দ্বারা আহত হলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহন করতে হবে। এক্ষেত্রে কবিরাজ কিংবা পল্লী চিকিৎসকের কাছে না যেতে পরামর্শ প্রদান করা হয়েছে।

২০২২ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বাংলাদেশ গড়তে সরকার বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা, সিডিসি অপারেশন প্লানের জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম ও কাজ করে যাচ্ছে। ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক মুক্ত বাংলাদেশ গড়তে সরকারকে সহযোগিতা করার আহবান জানান।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)