আপডেট এপ্রিল ২৮, ২০১৯

ঢাকা সোমবার, ১ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১২ জিলক্বদ, ১৪৪০

কৃষি, রাজশাহী লালপুরে জনপ্রিয় হচ্ছে ভুট্টাচাষ: চার বছরে আবাদ বেড়েছে সাতগুন

লালপুরে জনপ্রিয় হচ্ছে ভুট্টাচাষ: চার বছরে আবাদ বেড়েছে সাতগুন

মোঃ মাজহারুল ইসলাম,নিরাপদনিউজ: অন্য ফসলের চেয়ে উৎপাদন খরচ কম, ফলন বেশি এবং অধিক লাভজনক হওয়ায় নাটোরের লালপুরে দিনে দিনে জনপ্রিয় হচ্ছে ভুট্টাচাষ। মাত্র চার বছরে এর চাষ বেড়েছে সাত গুনেরও বেশি। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা য়ায়, ২০১৫-২০১৬ মৌসুমে উপজেলায় মাত্র ২০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিল। আর চার বছরের ব্যবধানে আবাদ বেড়ে গেছে সাত গুন অর্থাৎ ২০১৮-২০১৯ মৌসুমে ১৪৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে।

উপজেলার আব্দুলপুর, রায়পুর,ওয়ালিয়া,ফুলবাড়ি,চাঁদপুর,সেকচিলান,কদিমচিলান,সালামপুর,কচুয়াসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় যে, যেসব জমিতে আগে আখ,ধান গমসহ অন্য ফসলের চাষ হত সে সব জমিতে এখন হচ্ছে ভুট্টাচাষ। প্রতিটি ভুট্টার জমিতে ভুট্টার মোচা শোভা পাচ্ছে। চাঁদপুর গ্রামের ভুট্টা চাষি আব্দুস শুকুর জানান,‘গত বছর তিনি এক বিঘা জমিতে ভুট্টা চাষ করেছিলেন, ফলন হয়েছিল ২৭ মন। যা বিক্রি করে বেশ লাভ হয়েছিল। ভুট্টা চাষে খরচ কম এবং ফলন বেশ ভালো,মোটকথা এ ফসল চাষ লাভজনক তাই এ বছর তিন বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি’। কচুয়া গ্রামের ভুট্টা চাষি খলিল উদ্দিন জানান, অন্য ফসল চাষে খরচ বেশি এবং পোকা মাকড়ের উপদ্রব বেশি পক্ষান্তরে ভুট্টাচাষে খরচ এবং পোকামাকড়ের উপদ্রব অন্য ফসলের তুলনায় অনেক কম।

তিনি আরো জানান তার এবছর বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় আট হাজর টাকা এবং কোন দুর্যোগ না হলে উৎপাদিত ভুট্টার মূল্য হবে প্রায় ১৭-১৮ হাজার টাকা। যা অন্য কোন ফসল ফলিয়ে পাওয়া যায় না। তাই কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছে। সালামপুর এলাকার ভুট্টা চাষি জমসেদ আলী জানান, বিগত ৪-৫ বছর আগে এ অঞ্চলে দু-এক জন কৃষক স্বল্প পরিমানে ভুট্টা চাষ করতো কিন্তু এখন এর চাষ কয়েক গুন বেড়ে গেছে।

এর কারন হিসাবে তিনি জানান, বাজারে অন্য ফসলের দাম উঠা নামা করলেও ভুট্টার বাজার স্থিতিশিল এবং ভুট্টার নানামুখি ব্যবহারের কারনে বাজারে এর চাহিদা অনেক এছাড়া এর সকল অংশই কাজে লাগে যেমন সবুজ পাতা গো খাদ্য, ভুট্টাগাছ জ্বালানি হিসাবে ব্যবহার হয় তাই দিন দিন ভুট্টা চাষ জনপ্রিয় হয়ে উঠছে।

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম জানান, বছরে দু বার অর্থাৎ রবি ও খরিপ মৌসুমে ভুট্টার চাষ হয়ে থাকে। এ অঞ্চলের জলবায়ু,মাটি ভুট্টা চাষের জন্য খুবই উপযোগি এছাড়া ভুট্টা চাষে রোগ বালাই নেই বললেই চলে, বাজারে এর চাহিদা ব্যপক এবং দামও ভালো তাই ভুট্টার চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে বিধায় দিন দিন কৃষকের কাছে ভুট্টা জনপ্রিয় ফসল হয়ে উঠছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)