ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৪ মিনিট ৪৩ সেকেন্ড

ঢাকা বুধবার, ১২ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২২ শাওয়াল, ১৪৪০

খুলনা লোহাগড়ায় সড়ক নিরাপত্তা,শিষ্টাচার,নৈতিকতা ও দেশপ্রেম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা

লোহাগড়ায় সড়ক নিরাপত্তা,শিষ্টাচার,নৈতিকতা ও দেশপ্রেম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা

নিরাপদনিউজ : ১১ ই জানুয়ারী শুক্রবার সকাল ৯ টায় লক্ষীপাশা রোজ ভ্যালী চাইনিজ রেষ্টুরেষ্ট এন্ড পার্টি সেন্টারে সড়ক নিরাপত্তা,শিষ্টাচার, নৈতিকতা ও দেশপ্রেম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় নিরাপদ সড়ক চাই নিসচা নড়াইল জেলা সভাপতি সৈয়দ খায়রুল আলমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ডা.অধ্যাপক এম এ ওয়াহাব। মুল প্রবন্ধ পাঠ এবং অলোচনা করেন নৈতিকতা – প্রিন্সিপাল,লোহাগড়া সরকারি আদর্শ কলেজ অধ্যাপক ড: মো: মহব্বত আলী,শিষ্টাচার -প্রিন্সিপাল,লক্ষীপাশা আদর্শ মহিলা মহাবিদ্যালয়, অধ্যাপক তরফদার কামরুল ইসলাম,দেশপ্রেম – অধ্যাপক এম এ ওয়াহাব,সভাপতি,ওয়াহাব ওয়েলফেয়ার ট্রাষ্ট ও সভাপতি নড়াইল ডায়াবেটিক সিমিতি, সড়ক নিরাপত্তার উপর প্রশিক্ষণ প্রদান করেন নিরাপদ সড়ক চাই নিসচা নড়াইল জেলা সভাপতি সৈয়দ খায়রুল আলম,অনুষ্ঠানে বিশেষ বক্তব্য রাখেন (অবঃ) উপজেলা শিক্ষা অফিসার মো লুৎফর রহমান।


বাংলাদেশে শিক্ষার প্রসার বেড়েছে। শিক্ষিতের সংখ্যাও আগের তুলনায় অনেক বেশী। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।


এসব সত্ত্বেও শিষ্টাচার, নৈতিকতা, দেশপ্রেম, নিরাপদ সড়ক নিরাপত্তা ও শিক্ষার ব্যপারে সারা দেশের শিক্ষক ও অভিভাবকবৃন্দ উদ্বিগ্ন । এ কথা অনস্বীকার্য যে পরিবারে ও প্রাথমিক বিদ্যালয়ে যদি শিষ্টাচার, নৈতিকতা ও দেশপ্রেম শিক্ষা না হয় তবে যে ঘাটতি থাকে তা সারা জীবনেও ঠিকমত পূরণ করা সম্ভব হয় না।


এই পরিস্থিতি থেকে কিছুটা হলেও উত্তরণ করার উদ্দেশ্যে এই সেমিনার সমুহের আয়োজন করা হয়েছে। মূল প্রবন্ধ পাঠ, খোলামেলা আলোচনা ও গ্রুপ ওয়ার্ক করে কিছু দিক নির্দেশনা স্থির করাই এই সেমিনারের প্রধান লক্ষ্য। কি করে শিষ্টাচার, নৈতিকতা ও দেশপ্রেম শিক্ষা দেওয়া যায় এবং কি পদ্ধতিতে মূল্যায়ন করলে জানা যাবে যে শিক্ষা ফলপ্রসুভাবে দেয়া হয়েছে।


এর নির্যাস থেকে “শিষ্টাচার, নৈতিকতা ও দেশপ্রেম শিক্ষা ও সড়ক নিরাপত্তা নিয়ে নড়াইল জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন কতৃক প্রনদিত ও অধ্যাপক এম এ ওয়াহাব কতৃক সম্পাদিত ” এই নামে একটি পাঠ্যপুস্তক প্রনয়ন করা হবে। আশা করা যায় তা পড়ে শিক্ষার্থীরা উপকৃত হবে। রিসোর্স পার্সন ও সেমিনারে অংশগ্রহনকারী শিক্ষকবৃন্দের নাম পাঠ্যপুস্তকটির পরিশিষ্টে লেখা থাকবে। ইতি পূর্বে কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনার গুলো অত্যন্ত সফল ও ফলপ্রসু হয়েছে। যারা এতে অংশ গ্রহন করেছিলেন তারাও অর্থবহ কিছু করতে পেরে খুশী ও আনন্দিত হয়েছেন। প্রবন্ধ উপস্থাপনকারীগন সকলেই রিসোর্স পার্সন।


অংশগ্রহনে লোহাগড়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ৬০ জন প্রধান শিক্ষক ছোট ছোট গ্রুপের ভাগ হয়ে বিভিন্ন সুপারিশ ও সারসংক্ষেপ তিন গ্রুপের তিন জন উপস্হাপন করেন,যাহা বই আকারে প্রকাশ করে শিক্ষা দপ্তরে জমা দেওয়া হবে।


পরে জুম্মার নামাজের পর মধ্যাহ্ন ভোজ শেষে সড়ক নিরাপত্তা,শিষ্টাচার, নৈতিকতা ও দেশপ্রেম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তি ঘটে।
আয়োজনে নিরাপদ সড়ক চাই নিসচা নড়াইল জেলা এবং ওয়াহাব ওয়েলফেয়ার ট্রাষ্ট এবং রোজ ভ্যালী চাইনিজ রেষ্টুরেষ্ট এন্ড পার্টি সেন্টার।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)