আপডেট ১৪ মিনিট ২৩ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১২ রবিউস-সানি, ১৪৪১

বিনোদন ‘শনিবার বিকেল’-এর উৎসব যাত্রা থেমে নেই

‘শনিবার বিকেল’-এর উৎসব যাত্রা থেমে নেই

নিরাপদ নিউজ: আন্তর্জাতিক অঙ্গনে মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমা ‘শনিবার বিকেল’-এর জয় জয়কার চলছে। এবার এ সিনেমাটি যাচ্ছে ‘বুসান চলচ্চিত্র উৎসব’-এ। আগামী ৩ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে এ উৎসব। এই উৎসবে সিনেমাটির এশিয়ান প্রিমিয়ার হচ্ছে। এছাড়াও বুসানের পর সিনেমাটি প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে। এটি অনুষ্ঠিত হবে একই মাসে, অর্থ্যাৎ অক্টোবর মাসেই। মোস্তফা সরয়ার ফারুকী উৎসবগুলোতে যোগ দিতে আগামী ৪ অক্টোবর ঢাকা ছাড়বেন।
প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
ধারণা করা হয়, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে এসেছে ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। এদিকে অনেক দিন ধরেই সেন্সর বোর্ডে আটকে আছে ছবিটি। তবে থেমে নেই তার যাত্রা। বিশ্বের বিভিন্ন উৎসবে জায়গা করে নিচ্ছে ছবিটি।
এ ছবিতে বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা কাজ করেছেন। এরমধ্যে রয়েছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে। চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। তিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।
নির্মাতা ফারুকী জানান, ‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। প্রযোজনা করেছেন যৌথভাবে জাজের আবদুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)