আপডেট এপ্রিল ২৯, ২০১৯

ঢাকা মঙ্গলবার, ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১১ রবিউস-সানি, ১৪৪১

রাজনীতি, লিড নিউজ শপথ নিতে সময় চেয়ে মির্জা ফখরুলের আবেদন

শপথ নিতে সময় চেয়ে মির্জা ফখরুলের আবেদন

নিরাপদনিউজ: একাদশ সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত ছয় সদস্যের পাঁচজনই মধ্যে শপথ গ্রহণ করেছেন। শপথ নেওয়া থেকে বিরত থাকা বগুড়া-৬ আসন থেকে নির্বাচত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নিতে সময় চেয়ে আবেদন জানিয়ে স্পিকারের কাছে চিঠি পাঠিয়েছেন। স্পিকারের দপ্তরের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

স্পিকারের কাছে পাঠানো চিঠিতে মির্জা ফখরুল শারীরিক অসুস্থার কারণে শপথ গ্রহণে সময়সীমা বাড়ানোর আবেদন জানান।

সংবিধান অনুযায়ী,নির্বাচনের পরবর্তী ৯০ দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের বাধ্যবাধকতা আছে। এই বাস্তবতায় নানা নাটকীয়তার পর বিএনপি থেকে নির্বাচিত চার নেতা এমপি হিসেবে শপথ নেন সোমবার বিকেলে। এর আগে শপথ নিয়েছিলেন একজন। একাদশ সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের আট জন নির্বাচিত হন। এর মধ্যে গণফোরাম থেকে নির্বাচিত দুই জন আগেই শপথ নেন।

আইনত ২৯ এপ্রিল রাত ১২টার মধ্যে মধ্যে শপথ না নিলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসন শূন্য হওয়ার ঝুঁকিতে পড়বে। এ অবস্থায় তিনি শপথ নেওয়ার জন্য সময় চেয়ে আবেদন জানালেন।

সংবিধান অনুযায়ী, কোনো নির্বাচিত ব্যাক্তি যদি যৌক্তিক কারণে পরে শপথ গ্রহণের জন্য স্পিকারের কাছে আবেদন করেন, তাহলে সেক্ষেত্রে স্পিকারের সেটি বিবেচনার এখতিয়ার রয়েছে। অবশ্য এক্ষেত্রে ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ করতে না পারার কিংবা না নেওয়ার ‘যথার্থ কারণ’ দেখানোর কথাও সংবিধানে স্পষ্ট করে বলা আছে। এছাড়াও সংবিধানে বলা আছে, স্পিকারের কাছে সময় বৃদ্ধির এই আবেদনও করতে হবে নির্ধারিত ৯০ দিন অতিবাহিত হওয়ার আগে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)