ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১০ মিনিট ০ সেকেন্ড

ঢাকা শনিবার, ৫ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ শহীদ আবু তালেব উচ্চ বিদ্যালয়ে নিসচার সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা

শহীদ আবু তালেব উচ্চ বিদ্যালয়ে নিসচার সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা

নিরাপদ নিউজ: আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ এবং জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ মিলনায়তনে প্রেসব্রিফিং এর মাধ্যমে অক্টোবরের এক মাস ব্যাপী বিভিন্ন কর্মসূচির ঘোষণা করেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

মাস ব্যাপী কর্মসূচির আজ ৩য়দিনে ০৩ অক্টোবর- মিরপুরের ১০ নম্বরে অবস্থিত আবু তালেব স্কুলে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা করে নিসচা কেন্দ্রীয় কমিটি।

সকাল ১১টা শুরু হয় সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন। এতে বক্তব্য রাখেন নিসচা’র কেন্দ্রিয় মহাসচিব ও প্রধান প্রশিক্ষক সৈয়দ এহসান উল হক কামাল, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ ও জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, প্রধান বক্তা ছিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

আরো উপস্থিত ছিলেন কার্যনির্বাহী সদস্য সেকান্দর আলম রিন্টু, সদস্য আনজুমান আরা তন্বি, আলী আকবর, মোহসিন খান প্রমুখ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক আতিয়ার রহমান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি খলিলুর রহমান।

প্রশিক্ষণ কর্মশালায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন শিক্ষার্থীদের আগামীদিনের নেতা উল্লেখ করে বলেন, তোমাদের হাতে দেশের ভবিষ্যত। তোমাদেরকে দেশের আইন,নিয়ম-কানুন বিশেষ করে সড়কে চলার,যানবাহন ব্যবহার করার নিয়ম কানুন জানতে হবে,মানতে হবে।নিজে সচেতন হতে হবে,পরিবারের এবং প্রতিবেশীদের সচেতন করতে হবে।

সড়কে নিরাপত্তায় সবাইকে সচেতন হতে হবে। সচেতনতা দুর্ঘটনা কমাতে সহায়ক। এজন্য নিজেকে বদলাতে হবে, তাহলে দেশ বদলে যাবে।

সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা চলাকালিন ইলিয়াস কাঞ্চন তার নিজস্ব ফেসবুক লাইভে আসেন এবং অনুষ্ঠানের মূল বিষয়গুলো তুলে ধরার চেস্টা করেন।

সেখানে দেখা যায় ইলিয়াস কাঞ্চন শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা বিষয়ক নানা ভিডিও প্রজেক্টরের মাধ্যমে দেখাচ্ছেন এবং প্রতিটি ভিডিওর পেছনের শিক্ষনীয় কারণগুলো বুঝিয়ে দিচ্ছেন। কিভাবে পথ চলতে হবে। কিভাবে গাড়িতে উঠতে হবে। গাড়ি থেকে নামতে হবে। গাড়ি থেকে নামার পর কি করনীয় সব কিছু তিনি সুন্দরভাবে ভিডিও এবং তার বক্তব্যের মাধ্যমে বুঝিয়ে দেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে নিরাপত্তায় দেশের সকল নাগরিকদের দায়িত্ব রয়েছে,নিজ নিজ জায়গা থেকে সে দায়িত্ব পালন করতে হবে।ইলিয়াস কাঞ্চন আরো বলেন,দেশ প্রেম মানে কি? দেশকে শুধু ভালোবাসলেই হবেনা। নিজের কাজ সঠিক ভাবে পালন করতে হবে।

সমাজ উন্নয়নে ভুমিকা রাখতে হবে। সেটাই হলো প্রকৃত দেশ প্রেম। তিনি শিক্ষার্থীদের বলেন,তোমাদের সেই দেশ প্রেমিক হিসেবে গড়ে উঠতে হেবে। নিজের দায়িত্ব নিজেকে পালন করতে হবে। আগামী প্রজন্মকে তোমাদের গড়ে তুলতে হবে।

শিক্ষার্থীদের সড়ক চলাচলে সাবধানতা অবলম্বন করার আহবান জানিয়ে বলেন, যেখান সেখান দিয়ে রাস্তা পারাপার হওয়া যাবে না,মনে রাখবে রাস্তা একটি অত্যন্ত বিপদজনক জায়গা। এখানে প্রতিমূহুর্তে চলমান ভুত চলাচল করে।সামান্য অসাবধানতায় এই ভুত পিষ্ট করে দিয়ে যাবে।

কর্মশালায় শিক্ষার্থীরা সড়কে নিরাপদে চলাচলের জন্য উক্ত বিদ্যালয়ের সামনে একটি ফুটওভারব্রিজের দাবি তোলেন। শিক্ষার্থীরা জানায়,প্রতিদিন স্কুলে আসতে যেতে সড়কে চলাচলরত গাড়ির ভিরে শিক্ষার্থীদের চলাচলে নানা বাধা সৃষ্টি হয় একারণে স্কুলের সামনে একটি ওভারব্রিজ থাকলে নিরাপদে যাতায়াত নিশ্চিত হবে বলে শিক্ষার্থী জানান।

উল্লেখ্য, নিসচার উদ্যোগে সড়ক নিরাপত্তার বিভিন্ন দিক তুলে ধরে বিশেষ এই ক্যাম্পেইন চলবে পুরো মাসব্যাপী। আগামীকাল ০৫ অক্টোবর- ১০ অক্টোবর পর্যন্ত কাকরাইল, বাংলামটর, পুরানা পল্টন, হাইকোর্টের মোড়ে সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন পরিচালনা করা হবে বলে জানিয়েছে নিসচা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)