ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট আগস্ট ২৯, ২০১৯

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

কিডস, খুলনা শার্শায় হাত-পা ছাড়াই জন্ম নিল মেয়েটি

শার্শায় হাত-পা ছাড়াই জন্ম নিল মেয়েটি

নিরাপদ নিউজ:  পৃথিবীতে সন্তান হলো বাবা-মায়ের কাছে অমূল্য রতন। সে সন্তান কাঁনা, বোবা, বিকলাঙ্গ যাই হোক না কেন পিতা-মাতার কাছে সে সোনার চেয়েও দামি। শার্শায় এমনই হাত-পা বিহীন মেয়ে সন্তান জন্ম দিয়েছেন সারজিনা খাতুন (২২) নামে এক গৃহবধূ।

বুধবার দুপুরে শার্শার বাগআঁচড়া বাজারে জনসেবা ক্লিনিকে অস্ত্রপচারের মাধ্যমে এ প্রতিবন্ধী শিশুটির জন্ম হয়। সারজিনা খাতুন উপজেলার বসতপুর গ্রামের হাসেম আলীর স্ত্রী।

সদ্যভূমিষ্ঠ শিশুটির মুখমণ্ডল, শরীর, চেহারা সবই ভালো। তবে হাত এবং পা দুটি হয়নি। নবজাতকের চাচী জানান, বুধবার প্রসব বেদনা উঠলে সারজিনাকে বাগআঁচড়ার জনসেবা ক্লিনিকে ভর্তি করা হয়। পরে অস্ত্রপচারের মাধ্যমে বাচ্চা হওয়ার পর আমার কাছে দিলে দেখি চেহারা খুব সুন্দর হলেও হাত এবং পা দুটি নেই।

এমন বিকলাঙ্গ শিশুর কেন জন্ম হয় সে ব্যাপারে জানতে চাইলে জনসেবা ক্লিনিকের মেডিকেল অফিসার ও নবজাতক শিশু বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রাপ্ত ডা. শহিদ হাসান জানান, এটি একটি জন্মগত অসঙ্গতি (Congenital Anomaly) নাম জন্মগত লম্বা ত্রুটি (Congenital Limb Defect) যার প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে কিছু রিস্ক ফ্যাক্টর আছে। যেমন, জিনগত সমস্যা, কিছু কেমিক্যাল ভাইরাস এবং প্রসূতি যদি গর্ভাবস্তায় কিছু টেরাটোজোনিক ওষুধ সেবন করে তবে এমন বিকলাঙ্গ শিশুর জন্ম হতে পারে।

এমন শিশুর চিকিৎসা কী- জানতে চাইলে ডা. শহিদ হাসান জানান, এ ধরনের শিশুকে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে হবে। কিছু ক্ষেত্রে কৃত্রিম হাত-পা (Prosthetics) ব্যবহার কিংবা অস্ত্রপচারের প্রয়োজন হতে পারে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)