ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারি ১০, ২০১৫

ঢাকা সোমবার, ৩০ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৪ সফর, ১৪৪১

কিডস সন্তান স্মার্ট হয়ে উঠবে সহজেই

সন্তান স্মার্ট হয়ে উঠবে সহজেই

sontan

ঢাকা, ১০ ফেব্রুয়ারি ২০১৫ নিরাপদনিউজ : শহুরে কর্মজীবী বাবা-মায়ের সন্তানরা বড় হয় গৃহপরিচারিকা কিংবা আত্নীয় স্বজনের কাছে। শিশুটি পর্যাপ্ত আদরের অভাবে নিজেকে নিঃসঙ্গ ভাবতে শুরু করে। একাকীত্বের কষ্টে তার বুদ্ধি বৃত্তিক চর্চা ঠিকমতো হয় না, বয়সের সঙ্গে তাই মেধার বিকাশ ঘটানোও সম্ভব হয় না। প্রতিটি কথায় এবং কাজে শিশুর জড়তা বেড়ে চলে। শিশুটি আত্মকেন্দ্রিক হয়ে ওঠে। সামাজিকতার অনেক কিছুই তার অজানা থেকে যায়। এমন অবস্থায় আপনার সন্তানকে স্মার্ট করে গড়ে তুলতে যা করতে পারেন।
কথা বলুন-
শিশুর সঙ্গে যতক্ষন থাকবেন ততক্ষন প্রাণ খুলে কথা বলুন। তাকে সব জিনিসের সঙ্গে নাম ধরে পরিচয় করিয়ে দিন। সব জিনিসের নাম সঠিকভাবে উচ্চারণ করাসহ তার ব্যবহারও বুঝিয়ে দিন। এতে শিশুর ভয় এবং জড়তা দূর হবে। সে সঠিকভাবে কথা বলা শিখবে। মনের মধ্যে জানার আগ্রহ বেড়ে যাবে। এভাবে সে আস্তে আস্তে নিজেকে তথ্য দিয়ে সমৃদ্ধ করে তুলবে।
গল্প করুন-
শিশুর সঙ্গে বিভিন্ন বিষয়ে গল্প করুন। গল্পের মাঝে তার নানা প্রশ্নের উত্তর দিন। যতবার জিজ্ঞেস করবে ততবারই তার উত্তর দেয়ার চেষ্টা করতে হবে। এতে করে শিশুর বেশি বেশি কথা বলার অভ্যাস গড়ে উঠবে।
বই পড়ুন-
শিশুর সামনে বিভিন্ন ছড়া, কবিতার বই পড়তে পারেন। এসব করে শিশুকে আনন্দ দিন। এতে করে তার মধ্যে নতুন শব্দ তৈরির আগ্রহ সৃষ্টি হবে। শিশুর মন তথ্য অনুসন্ধানী হয়ে উঠবে। সে নিজেও চেষ্টা করবে বই পড়ার।
শুদ্ধ উচ্চারণ-
শিশুর সঙ্গে কথা বলার সময় সবচেয়ে বেশি যে নজর দিতে হবে উচ্চারণের প্রতি। শুদ্ধ উচ্চারণে কথা না বললে আপনার সন্তানও শুদ্ধ উচ্চারণ শিখে বড় হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)