ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১ মিনিট ৩ সেকেন্ড

ঢাকা শনিবার, ৪ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ সফর, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ সারাদেশে মসজিদের জুমার খুতবায় ট্রাফিক আইন সম্পর্কে বয়ানের আহ্বান ইলিয়াস কাঞ্চনের

সারাদেশে মসজিদের জুমার খুতবায় ট্রাফিক আইন সম্পর্কে বয়ানের আহ্বান ইলিয়াস কাঞ্চনের

নিরাপদনিউজ: শুক্রবার জুমার নামাজের খুতবায় ও অন্যান্য নামাজের পর, নিরাপদে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ, আন্ডারপাস, জেব্রাক্রসিং ব্যবহার করা, সড়ক দুর্ঘটনা রোধকল্পে করণীয় এবং ট্রাফিক আইন ও সাইন সম্পর্কে মুসল্লিদের সচেতন করার লক্ষ্যে বয়ান দেওয়ার জন্য নিরাপদ সড়ক চাই এর পক্ষ থেকে নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বিভিন্ন সময় বিভিন্ন স্থানে বলে আসছেন। ইলিয়াস কাঞ্চন বলেন, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে ও সড়কে শৃঙ্খলা ফেরাতে হলে সবার আগে আমাদের সচেতন হতে হবে। এ কাজটি হুজুর (ইমাম) খুব ভালোভাবে করতে পারবেন। জুমার নামাজে অনেক মুসল্লি একত্রিত হয়। তখন সবাইকে বললে দ্রুত অনেকের মধ্যে সচেতনতামূলক বার্তা পৌঁছে যাবে। ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমরা জাগতিক বিষয়গুলো ইসলামের আওতা বহির্ভূত মনে করি।এ ভ্রান্তবিশ্বাসের ফলে কেউ ট্রাফিক আইন লঙ্ঘন করলে গোনাহ হচ্ছে বলে মনে করে না। এ কারণেই নিতান্ত ধার্মিক ব্যক্তিরাও নির্দ্বিধায় ট্রাফিক আইন লঙ্ঘন করে থাকেন। তাই হাদীসের কথা বলে ইসলামের যুক্তি দিয়ে ইমামগণ যদি মুসলিমদের বোঝান যে ট্রাফিক আইন অমান্য করা দন্ডনীয় অপরাধ (ইসলামের দৃস্টিতে গোনাহ) তাহলে অনেকে ট্রাফিক আইন মেনে চলায় উদ্বুদ্ধ হবেন।

সম্প্রতি নিকুঞ্জে ঢাকা উত্তর ট্রাফিক বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় বিভিন্ন মসজিদের ৫০ জন ইমামের উপস্থিতিতে এক সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়। সচেতনতামূলক কর্মসূচির প্রধান বক্তা ছিলেন ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায়। তিনি ইমামদের উদ্দেশে সড়ক দুর্ঘটনার কারণ, ট্রাফিক আইন ও সাইন, সড়ক দুর্ঘটনা বন্ধে করণীয়, নিরাপদে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ, আন্ডারপাস, জেব্রাক্রসিং ব্যবহার করার বিষয়ে আলোচনা করেন। এবং এই আলোচনাগুলো প্রতি শুক্রবার জুমার খুতবায় বয়ানের জন্য মসজিদের ইমামদের প্রতি অনুরোধ জানান ।

সচেতনতামূলক এই কাজটি করায় ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায়সহ সকল কর্তৃপক্ষকে বিশেষ ভাবে ধন্যবাদ জানিয়েছেন নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সেই সাথে তিনি সারাদেশে মসজিদের ইমামগণ যেন এই প্রশিক্ষণটি নিয়ে তারা তাদের নিজ নিজ এলাকায় নিজ মসজিদ মাদ্রাসায় এই সচেতনমুলক কাজটি পরিচালনা করতে পারেন সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ অনুরোধ জানিয়েছেন। প্রধানমন্ত্রী যেন সকল ইমামদের এই নির্দেশ প্রদান করেন। সকল ইমাম যেন তাদের মসজিদে  জুমার খুতবায় (খুতবার আগে দেয়া বক্তব্যে) সড়ক দুর্ঘটনার কারণ, ট্রাফিক আইন ও সাইন, সড়ক দুর্ঘটনা বন্ধে করণীয়, নিরাপদে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ, আন্ডারপাস, জেব্রাক্রসিং ব্যবহার করার বিষয়ে আলোচনা করেন। ইলিয়াস কাঞ্চন দেশের সকল জেলার ট্রাফিক পুলিশদের প্রদি আহবান জানান ঢাকা উত্তর ট্রাফিক বিভাগের আজকেই এই কর্মসূচী যেন প্রতিটি জেলাতে নিয়মিতভাবে পরিচালিত হয়। সকল জেলার ইমামগণ যেন এই প্রশিক্ষণ নিয়ে তারা নিজ এলাকায় মসজিদে এই বয়ানগুলো মুসল্লিদের মাঝে পৌছে দেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)